Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সম্পর্ক উন্নয়নের সম্মেলনে দু’পক্ষের তীব্র মতপার্থক্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২১, ১২:১৪ এএম

দুটি দেশের সম্পর্কে উত্তেজনার মাঝে যুক্তরাষ্ট্র ও চীন, বাইডেন প্রশাসনের অধীনে প্রথমবারের মতো উচ্চ পর্যায়ের আলোচনায়, বৃহস্পতিবার একে অন্যের নীতির তীব্র সমালোচনা করেও যুক্তরাষ্ট্র দ্রুততার সঙ্গে চীনের লোক দেখানো মনোভাব, দৃঢ় অবস্থান ও আলোচনার প্রটোকল লঙ্ঘনের দোষারোপ করেও যুক্তরাষ্ট্র চীনের মনোভাবে পরিবর্তন আশা করেছিল, কারণ চীন, এ বছরের শুরুতে সম্পর্ক উন্নয়নের আভাষ দেয়। ওয়াশিংটনে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত, এমনও বলেছেন, যুক্তরাষ্ট্র যদি ভাবে চীন সমঝোতায় রাজি হবে, তবে তারা কল্পনার রাজ্যে বসবাস করছে।যুক্তরাষ্ট্র পররাষ্ট্রমন্ত্রী, এন্টোনি ব্লিঙ্কেন বলেছেন, আমরা চীনের শিনজিয়াং, হংকং, তাইওয়ান, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সাইবার হামলা এবং চীনের অর্থনৈতিক বল প্রয়োগ নীতি বিষয়ে আমাদের উদ্বেগ প্রকাশ করবো

চীনা প্রতিনিধি দলের উপস্থিতিতে চীনের পররাষ্ট্রমন্ত্রী, ইয়াং ই বলেন, চীনের সঙ্গে শক্তি প্রয়োগ করে আলোচনা করার যোগ্যতা যুক্তরাষ্ট্রের নেইও ২০ বা ৩০ বছর আগেও সেই যোগ্যতা তারা রাখেনি, কারণ জনগণের সঙ্গে বোঝাপড়ার পন্থা এটা নয়। সূত্র : ভয়েস অব আমেরিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সম্পর্ক-উন্নয়ন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ