Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন উর্ধমুাখী উদ্বেগে সাধারন মানুষ সহ চিকিৎসকগন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২১, ১:৫২ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন আবার লাফিয়ে বাড়ছে। উদ্বেগ বাড়ছে সাধারন মানুষ সহ চিকিৎসকদের মাঝেও। বৃহস্পতিবার সকালের পূর্ববর্তি ৭ দিনে দক্ষিণাঞ্চলে সরকরী হিসেবে দুজনের মৃত্যু ছাড়াও ৫৯ জন নতুন কোভিড-১৯ রোগী সনাক্ত হয়েছে। মাত্র ৪৮ ঘন্টার ব্যাবধানে ঝালকাঠীতেই দুজনের মৃত্যু হয়েছে। আর এ বিভাগের ৬ জলায় আক্রান্ত ৫৯ জনের মধ্যে প্রায় ৩০ জনই বরিশাল মহানগরীতে। এমনকি প্রতিদিনেই আক্রান্তের সংখ্যা বাড়ছে। ফেব্রুয়ারীর প্রথম ১৫ দিনে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় যেখানে মোট আক্রান্তের সংখ্যা ছিল ৬৪, সেখানে চলতি মাসের একই সময়ে তা ৮০’তে উন্নীত হয়েছে। আর ১২ মার্চ থেকে ১৮ মার্চ সকাল পর্যন্ত ৭ দিনে আক্রান্তের সংখ্যা ৫৯-এ দাড়িয়েছে। গত ১৪ ও ১৬ মার্চ ঝালকাঠীতে দুজনের মৃত্যু ঘটে। চার উপজেলার ছোট জেলা ঝালকাঠীতে এ পর্যন্ত ৮৫১ জন আক্রান্তের মধ্যে ১৮ জনের মৃত্যু হয়েছে।
পরিস্থিতির অবনতি রোধে এখনো তেমন কোন কঠোর পদক্ষেপ লক্ষনীয় নয়। এ অঞ্চলে সামাজিক দুরত্ব বজায় রাখা সহ মাস্ক ব্যবহার রেক অগেই অতীত ঘটনায় পরিনত হয়েছে। এ পরিস্থিতিতে ইউপি নির্বাচনের দামামা বেজে উঠছে গ্রামেগঞ্জে। এমনকি বৃহস্পতিবার বরিশাল মহানগরীতেই বিশাল মোটর বাইকের মহড়া নিয়ে শক্তি প্রদর্শন করেন একজন প্রার্থী।
অপরদিকে করোনা সংক্রমন বাড়লেও ভেক্সিন গ্রহনকারীর সংখ্যাও ক্রমশ হ্রাস পাচ্ছে দক্ষিণাঞ্চলে। ৭ ফেব্রুয়ারী থেকে এপর্যন্ত দক্ষিণাঞ্চলে মাত্র ২ লাখ ৫ হাজারের মত ভেক্সিন গ্রহন করলেও তারমধ্যে নারীর সংখ্যা মাত্র ৭৩ হাজার। ইতোপূর্বে যেখানে এ অঞ্চলে একদিনে ১৬ হাজারের ওপর ভেক্সিন গ্রহন করেছে, এখন তা আড়াই হাজারে হ্রাস পেয়েছে।
বৃহস্পতিবার সকাল পর্যন্ত দক্ষিণাঞ্চলে সর্বমোট আক্রান্ত ১০ হাজার ৮৩২ জনের মধ্যে বরিশাল জেলার সংখ্যাই ৪,৯৫৯। এরমধ্যে মহানগরীতে আক্রান্ত হয়েছেন ৩,৭২০ জনের মত। আর দক্ষিণাঞ্চলে মৃত ২০৬ জনের মধ্যে বরিশাল জেলায়ই মৃত্যু হয়েছে ৮৯ জনের। যারমধ্যে মহানগরীতেই ৪৫ জন মারা গেছেন।
পটুয়াখালীতে এপর্যন্ত ১,৭৫১ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ৪১ জন। পিরোজপুরে আক্রান্তের সংখ্যা ১,২১২ জন। মৃত্যু হয়েছে ২৫ জনের। বরগুনাতে নতুনকরে সংক্রমন বাড়ছে। মঙ্গলবার সাকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় ছোট এ জেলাটিত নতুনকরে ৫ জনের সংক্রমনের খবর দিয়েছে স্বাস্থ্য বিভাগ। জেলাটিতে এ পর্যন্ত ১ হাজার ৪৫ জন আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ২২ জনের। দ্বীপজেলা ভোলাতেও এ পর্যন্ত ১ হাজার ১৪ জন আক্রান্তের মধ্যে ১১ জন মারা গেছেন।
গত বছর ১৮ মার্চ দক্ষিণাঞ্চলে প্রথম সনাক্ত হবার পরে মার্চের শেষভাগে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজে প্রথম পিসিআর ল্যাব চালু হয়। আগষ্টে ভোলা জেনারেল হাসপাতালেও অনুরূপ একটি ল্যাব স্থাপনের পরে এ পর্যন্ত প্রায় ৫৮ হাজার নমুনা পরিক্ষা করা হলেও এ সংখ্যা আশানুরূপ নয় বলে মনে করছেন চিকিৎসা বিশেষজ্ঞগন। জনবল সংকটের কারনেও শের এ বংলা মেডিকেল কলেজের আর-টি পিসিআর ল্যাবে নমুনা পরিক্ষার সংখ্যা বাড়ান যাচ্ছে না।
দক্ষিণাঞ্চলে এখনো করোনা পজিটিভ সনাক্তের হার প্রায় ১৫%। আর স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেব অনুযায়ী এ অঞ্চলে করোনা আক্রান্ত ১০,৮৩২ জনের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন সাড়ে ১০ হাজারের ওপরে। সর্বশেষ হিসেব অনুযায়ী এ অঞ্চলে সুস্থতার হার প্রায় ৯৭%।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ