Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

অপরাজিত চ্যাম্পিয়নে চোখ কিশোরীদের

প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব টপকে গেছে বাংলাদেশের কিশোরীরা। টুর্নামেন্টে ইতোমধ্যে চার ম্যাচ জিতে ‘সি’ গ্রুপে সেরা হওয়ার কৃতিত্ব দেখিয়েছে তারা। আজ নিয়মরক্ষার ম্যাচে মাঠে নামছে কৃষ্ণা রাণীর দল। গ্রুপের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সকাল ১১টায় শুরু হবে ম্যাচটি। বিটিভি ওয়ার্ল্ড খেলা সরাসরি সম্প্রচার করবে। নিয়মরক্ষার ম্যাচ হলেও আরব আমিরাতের বিপক্ষে জিততে চায় বাংলাদেশের কিশোরীরা। কারণ এ ম্যাচে জিতলে এএফসি বাছাই পর্বে ‘সি’ গ্রুপ থেকে অপরাজিত চ্যাম্পিয়ন হবে স্বাগতিকরা। আর এটা অবশ্যই কৃতিত্বের।
টুর্নামেন্টের প্রথম দু’ম্যাচে ইরানকে ৩-০ ও সিঙ্গাপুরকে ৫-০ গোলে হারানোর পর বাংলাদেশের কিশোরী দল তৃতীয় ম্যাচে কিরগিজস্তানকে হারায় ১০-০ গোলে আর চতুর্থ ম্যাচে তারা চাইনিজ তাইপেকে ৪-২ গোলে হারিয়ে গ্রুপ সেরা হওয়ার কৃতিত্ব অর্জন করে। এই ফলাফলেই পরিষ্কার আরব আমিরাতকে কতটা কঠিন পরীক্ষায় নামতে হবে আজ? বাংলাদেশের বিপক্ষে জয়ের প্রত্যাশা অলীক স্বপ্ন; সম্মানজনক হারটা কত গোলের হবে সেই হিসাবই হয়তো এখন কষছে তারা।
চার ম্যাচের চারটিতেই জয়। চাট্টিখানা কথা নয়। ছোট ছোট মেয়েগুলোর কি দারুণ প্রাণশক্তি। ডিবলিং, পাসিং, বল পজিশন, কর্নার. ফ্রি-কিক, প্লেসিং ও পেনাল্টি শট-এত নিঁখুত। আসলে কৃষ্ণা, মারিয়া, সানজিদাদের প্রশংসা করার মতো ভাষা জানা নেই। সমস্ত প্রশংসার ঊর্ধ্বে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। গুরু হয়ে নিজেও তাই কৃতজ্ঞ তিনি শিষ্যদের প্রতি। পরশু চাইনিজ তাইপেকে হারানোর পর এক প্রতিক্রিয়ায় ছোটন বলেন, ‘মেয়েদের স্যালুট। ওরা আমাকে সম্মানিত করেছে। এতো দারুণ খেলেছে তারা আসলে প্রশংসার করার ভাষা আমার নেই।’ আরব আমিরাতের বিপক্ষেও জয়ের ব্যাপারে আশাবাদি কোচ ছোটন। গতকাল বাফুফে ভবন সংলগ্ন অ্যস্ট্রো টার্ফে অনুশীলের পর তাই অনেকটা নির্ভার মনে হলো তাকে। তিনি বলেন, ‘আমাদের সামনে অপেক্ষাকৃত দূর্বলই বলবো আমিরাতকে। তারপরও ম্যাচে তারা ছাড় পাবে না। আমরা বড় ব্যবধানেই জিততে চাই। মেয়েদের লক্ষ্যও তাই।’ অধিনায়ক কৃষ্ণা রাণী বলেন, ‘অবশ্যই জয়ের জন্য মাঠে নামবো। আমিরাত ম্যাচকে হালকাভাবে নেওয়ার কোন কারনই নেই। আমরা টুর্নামেন্টের সবগুলো ম্যাচই জিততে চাই।’ একই মাঠে আজ  বিকাল ৩টায় ইরান খেলবে চাইনিজ তাইপের বিপক্ষে এবং সন্ধ্যা ৬টায় সিঙ্গাপুরের প্রতিপক্ষ কিরগিজস্তান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অপরাজিত চ্যাম্পিয়নে চোখ কিশোরীদের
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ