Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়ায় ট্যাংকসহ আরো সমরাস্ত্র পাঠিয়েছে তুরস্ক

প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আইএস যোদ্ধাদের দখল থেকে আট গ্রাম পুনরুদ্ধারের দাবি তুরস্ক-সমর্থিত বিদ্রোহীদের

ইনকিলাব ডেস্ক : ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে অভিযানে সিরিয়ার উত্তরাঞ্চলে গোলন্দাজ সাঁজোয়া যানসহ আরো ট্যাংকবহর পাঠিয়েছে তুরস্ক। তুর্কি গণমাধ্যমের বরাত দিয়ে গতকাল রবিবার বৃটিশ সংবাদমাধ্যমের অনলাইনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। গত শনিবার তুরস্কের কিলিস শহরের অদূরে সীমান্ত পেরিয়ে তুর্কি ট্যাংক সিরিয়ায় ঢুকে পড়ে। এরপরই সিরিয়ার ভূখ-ে গোলার শব্দ শোনা যায়। আকাশে কালো ধোঁয়ার কু-লী উড়তে দেখা গেছে। অপরদিকে তুরস্কের সেনাবাহিনীর অভিযানের মুখে বেসামরিক লোকজনকে আত্মরক্ষার্থে পালিয়ে যেতে দেখা যায়। তুরস্ক-সমর্থিত সিরিয়ার বিদ্রোহীরা বলেছে, তারা সংশ্লিষ্ট এলাকার অন্তত আটটি গ্রাম আইএসের কাছ থেকে পুনর্দখল করেছে। তুরস্কের গণমাধ্যমের খবরে বলা হয়, অগ্রসরমান তুর্কি ট্যাংকবহরে গোলন্দাজ দলও রয়েছে। তারা আইএসের অবস্থান লক্ষ্য করে হামলা চালাচ্ছে। বিভিন্ন প্রতিবেদনে জানানো হয়, প্রায় ২০টি ট্যাংক, অস্ত্রসজ্জিত পাঁচটি সাঁজোয়া যানসহ অন্যান্য সমরযান এই অভিযানে অংশ নিচ্ছে। সবশেষ এই হামলা চলছে জারাব্লুস শহরের ৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে।
গত সপ্তাহে তুর্কি বাহিনী প্রথমবারের মতো সিরিয়ায় ঢুকে জারাব্লুসে অভিযান চালায়। তুর্কি বাহিনীর সহায়তায় আইএস যোদ্ধাদের হটিয়ে জারাব্লুস এলাকার নিয়ন্ত্রণ নেয়ার দাবি করে সিরিয়ার বিদ্রোহীরা। এদিকে তুরস্ক-সমর্থিত সিরিয়ার বিদ্রোহীরা বলেছে, সবশেষ এই আক্রমণের লক্ষ্য সীমান্ত এলাকায় আইএসের ওপর পূর্ব ও পশ্চিম উভয় দিক থেকে চাপ সৃষ্টি করা। খবরে বলা হয়, কুর্দিপন্থী বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে এ বহর তুরস্কের কিলিস প্রদেশ থেকে সিরিয়ায় প্রবেশ করে।
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িব এরদোগান বলেছেন, আইএস ও কুর্দি বিচ্ছিন্নতাবাদীদের দমনের লক্ষ্যে এই সামরিক অভিযান পরিচালনা করা হচ্ছে। সিরিয়ার টানা পাঁচ বছরের গৃহযুদ্ধে দেশটিতে এই প্রথম বড় ধরনের সামরিক অভিযান শুরু করল তুরস্ক। ১৯৮০ সাল থেকে তুরস্কের ভূখ-ে একটি স্বতন্ত্র রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে লড়াই চালিয়ে আসছে কুর্দিপন্থী বিদ্রোহীরা। যুক্তরাষ্ট্র-সমর্থিত এ কুর্দি বিদ্রোহীদের সন্ত্রাসী হিসেবে বিবেচনা করে আঙ্কারা। তাদেরকে তুরস্কের অখ-তার প্রতি হুমকি হিসেবে বিবেচনা করা হয়। তুরস্কের বিরুদ্ধে হুমকি নির্মূল না হওয়া পর্যন্ত দেশটির সেনারা সিরিয়ায় অবস্থান করবে বলে ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। গত বুধবার এ ঘোষণা দেন তিনি। এদিকে সিরিয়ার চলমান গৃহযুদ্ধে কুর্দি বিদ্রোহীদের সঙ্গে তুর্কিপন্থী বিদ্রোহীদের অস্ত্রবিরতির দাবি নাকচ করে দিয়েছে তুরস্ক। এর আগে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এমন দাবি করা হয়েছিল। বিবিসি, রয়টার্স, আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ায় ট্যাংকসহ আরো সমরাস্ত্র পাঠিয়েছে তুরস্ক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ