Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সিরতে শহরের দখল নিয়ে তুমুল লড়াই

প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

লিবিয়ায় মার্কিন জোটের সহায়তায় এলাকা পুনরুদ্ধার অভিযানে আইএসের বিরুদ্ধে আরো সাফল্যের দাবি করেছে সরকারি বাহিনী

ইনকিলাব ডেস্ক : লিবিয়ার উপকূলীয় সিরতে শহরের দখল নিয়ে তুমুল সংঘর্ষ চলছে। আইএসের দখল থেকে সিরতে পুনরুদ্ধারে নতুন করে অভিযান শুরু করেছে লিবীয় বাহিনী। ইতোমধ্যে সিরতে পুনরুদ্ধার অভিযানে আরো এগিয়েছে বলে দাবি করেছে তারা। খবরে বলা হয়, কয়েকদিন বিরতির পর মধ্যপ্রাচ্যভিত্তিক সশস্ত্র সংগঠন ইসলামিক স্টেটের বিরুদ্ধে পুনরায় অভিযান শুরু করেছে লিবিয়ার সরকারি বাহিনী। গত শনিবার লিবীয় বাহিনীর পক্ষ থেকে বলা হয়, মার্কিন জোটের সহায়তায় তারা ধীরে ধীরে সিরতে পুনরুদ্ধারের শেষ পর্যায়ে এসে পৌঁছেছে। এখন আইএস-এর অবস্থান ডিস্ট্রিক্ট ওয়ান এবং ডিস্ট্রিক্ট থ্রি-এর মাঝামাঝি আবাসিক এলাকায় অনেকটা সংকুচিত হয়ে এসেছে। পাল্টা ব্যবস্থা হিসাবে আইএস তাদের ওপর স্নাইপার, গাড়িবোমা, মাইন এবং রকেট লাঞ্চার দিয়ে হামলা চালাচ্ছে বলে জানা গেছে। লড়াইয়ে সাত লিবীয় যোদ্ধা নিহত এবং ৩০ জন আহত হয়েছেন। এ সময় ১০ জন আইএস যোদ্ধাও নিহত হয়। 

কয়েক দিনের বিরতির পর লিবিয়ায় গত শনিবার থেকে পুনরায় শুরু হয়েছে ব্যাপক লড়াই। মার্কিন নেতৃত্বাধীন জোটের সহায়তায় অনেকখানি অগ্রগতি লাভ করেছে লিবিয়ার জাতিসংঘ অনুমোদিত সরকারের অনুগত বাহিনী। ১ আগস্ট থেকে শুরু করে এখন পর্যন্ত শতাধিক বিমান হামলা চালিয়েছে আন্তর্জাতিক জোট। পার্শ্ববর্তী শহর মিসরাতা থেকে সিরতে অভিযান পরিচালনা করছে লিবীয় বাহিনী। প্রসঙ্গত, গত বছর আইএস শহরটির পূর্ণ নিয়ন্ত্রণ নেয়ার পর সিরতের প্রায় ৮০ হাজার মানুষ স্থানান্তরিত হয়েছেন। এরপর এটি আইএস-এর শক্ত ঘাঁটিতে পরিণত হয়। আর গত তিন মাস ধরে সিরতে পুনরুদ্ধারের অভিযান চালিয়ে যাচ্ছে লিবীয় বাহিনী। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরতে শহরের দখল নিয়ে তুমুল লড়াই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ