Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

নিউ হ্যাম্পশায়ারে মরণপণ লড়বেন জেব বুশ

প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারের প্রাইমারিতে রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী জেব বুশের সামনে এখন মরণপণ লড়াই। এ অঙ্গরাজ্যের মূলমন্ত্র ‘হয় মুক্তভাবে বাঁচো না হয় মরো’। আর এখানেই দেশটির সাবেক প্রেসিডেন্ট সিনিয়র বুশের সন্তান ও আরেক সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশের ভাই জেব বুশ মঙ্গলবার মনোনয়ন দৌড়ের প্রাথমিক নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর আগে আইওয়ায় প্রাথমিক নির্বাচনে দলীয় ককাসে জেব বুশের অবস্থান ছিল ষষ্ঠ। তিনি ২.৮ শতাংশ ভোট পান। তাই নিউহ্যাম্পশায়ারের নির্বাচনকে তার জন্যে মরণপণ লড়াই হিসেবে দেখা হচ্ছে। গত শুক্রবার এ রাজ্যের এক স্কুল ক্যাফেটেরিয়ায় ভোটারদের উদ্দেশে তিনি বলেন, আমি আসলে ওইসব প-িতদের পেছনে ছুটছি না। কারণ তা আমার স্বাস্থ্যের জন্যে খারাপ। তিনি আরো বলেন, জানি আমি পিছিয়ে যাচ্ছি। জেব বুশ স্বীকার করেন, তিনি ভালো তার্কিক নন। তবে নেতৃত দেয়ার মতো তার ভালো জ্ঞান ও অভিজ্ঞতা রয়েছে।
এদিকে, প্রথম ও দ্বিতীয় রাউন্ডেও জমি ছাড়তে চাননি কেউ। রিপাবলিকানে মনোনয়ন দৌড়ে এগিয়ে রয়েছেন ট্রেড ক্রুজ। টিভিতে মুখোমুখি হয়েই তাই বাগযুদ্ধে জড়িয়ে পড়লেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে থাকা ডেমোক্রাট শিবিরের দুই প্রধান মুখ হিলারি ক্লিন্টন ও বার্নি স্যান্ডার্স। হিলারির তোপ, ভোট টানতেই অন্যায়ভাবে নিজেকে প্রগতিশীল প্রমাণ করতে চাইছেন স্যান্ডার্স। পাল্টা খোঁচা দিতে ছাড়েননি ভেরমন্টের সেনেটরও। আইওয়া ককাসের ভোট কার্যত টাই-এ শেষ করেছিলেন হিলারি-স্যান্ডার্স। বিশেষ সূত্রের খবর, আইওয়া থেকে শিক্ষা নিয়ে সামনের দু’টি ভোটে প্রচারের খরচ দ্বিগুণ বাড়িয়েছেন স্যান্ডার্স। রাজনীতিকরা তাই আরও জোর লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছেন। টিভির বিতর্কে সেই জল্পনাই আরও উস্কে দিলেন দুই হেভিওয়েট। প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে দলের তরফে মনোনয়ন পাওয়ার দৌড় শুরু হওয়ার পরে ডেমোক্রাট শিবিরের এই প্রথম দ্বিপাক্ষিক বৈঠক। নিউ হ্যাম্পশায়ারের এই বৈঠকে কোনো তৃতীয় পক্ষ ছিলেন না। অনুষ্ঠানের শুরু থেকে শেষ পর্যন্ত হিলারি-স্যান্ডার্স নিজেরাই পরস্পরকে দুষেছেন। যা দেখে মার্কিন সংবাদমাধ্যমের একাংশ বলছে- একই দলের সদস্য হয়েও নীতিগতভাবে দু’জন যে ভিন মেরুর, সেটাই স্পষ্ট হয়ে গিয়েছে টিভিতে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউ হ্যাম্পশায়ারে মরণপণ লড়বেন জেব বুশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ