Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমলী জিন্দেগী ছাড়া নাজাতের আশা বৃথা

ছারছীনার পীর ছাহেব

ছারছীনা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২১, ১২:০১ এএম

ছারছীনা দরবারের পীর হযরত মাওলানা শাহ্ মোহাম্মাদ মোহেব্বুল্লাহ বলেন, আজ থেকে ১৩১ বছর পূর্বে মরহুম দাদা হুজুর এ মাহফিল প্রতিষ্ঠা করেছিলেন। উদ্দেশ্য ছিল হিন্দুয়ানী কুসংস্কারে নিমজ্জিত নামকা ওয়াস্তের মুসলিম জনগোষ্ঠীকে সত্যিকার মুসলমান বানানো। তিনি বাংলাদেশের গ্রামে গ্রামে ঘুরে ওয়াজ ও মিলাদ মাহফিলে যোগদান করে তা’লীম ও তালকীন প্রদান করেন। তিনি যেখানে যেতেন সেখানেই একটি মাদরাসা, মসজিদ, খানকাহ্ অথবা মক্তব প্রতিষ্ঠার প্রায়াস পেতেন। তিনি নিজ বাড়ি ছারছীনাতে প্রতিষ্ঠিত সম্পূর্ণ আবাসিক মাদরাসাসহ সকল মাদরাসার ছাত্র শিক্ষকদেরকে সুন্নাত তরীকা মোতাবেক আমলের প্রতি তাগিদ প্রদান করতেন। বর্তমানে আকীদা ও আমলের ক্ষেত্রে চরম অবনতি লক্ষ্য করা যাচ্ছে। অনেকেই মুরীদ হয় কিন্তু আমল করে না অথচ আমল দ্বারাই আপনার আমার জান্নাত ও জাহান্নাম নির্ধারিত হবে। তাই আমলী জিন্দেগী গঠন করা ব্যতীত আখেরাতে নাজাতের আশা করা বৃথা।

ছারছীনা দরবার শরীফের প্রতিষ্ঠাতা আল্লামা শাহসূফী হযরত মাওলানা নেছার উদ্দিন আহমদ (রহ.) এর ৬৯তম এবং শাহসূফী হযরত মাওলানা আবু জাফর মোহাম্মাদ ছালেহ্ (রহ.) এর ৩১তম ইন্তেকালবার্ষিকী এবং ছারছীনা দারুস্সুন্নাত কামিল মাদরাসা ও ছারছীনা দারুস্সুন্নাত জামেয়ায়ে নেছারিয়া দীনিয়ার ১৩১তম বার্ষিক মাহফিল উপলক্ষ্যে আয়োজিত তিন দিনব্যাপী মাহফিলের প্রথম দিনে গতকাল বাদ জুমা পরবর্তী আলোচনায় পীর ছাহেব এসব কথা বলেন।
প্রথম দিন শুক্রবার হওয়ায় জুমার নামাজে অগণিত মুসল্লির সমাগম হয়। দুই কিলোমিটারব্যাপী মাহফিল ময়দান কানায় কানায় ভরে যায়। জুমার নামাজ বাদ মিলাদ পড়ে মুনাজাতে পীর ছাহেব বিশ্ব মুসলিমের কল্যাণ কামনা করে দোয়া করেন। তারপর আলিয়া ও দীনিয়া মাদরাসার ছাত্রদের তাদের কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ পুরস্কৃত করা হয়। সকাল হতে গভীর রাত পর্যন্ত কুরআন ও হাদীসের উপর তাত্তি¡ক আলোচনা পেশ করেন মাওলানা আ. জ. ম. অহিদুল আলম, মাওলানা আ.জ.ম. ওবায়দুল্লাহ্, মাওলানা মো. আব্দুল গফ্ফার কাসেমী, মুফতী মাওলানা মো. হায়দার হুসাইন, মাওলানা মাহমুদুল মুনীর হামীম, মাওলানা মো. রূহুল আমীন আফসারী ও মাওলানা মো. মামুনুল হক প্রমূখ। জুমার খুৎবাহ্ দেন হযরত মাওলানা শাহ্ আবু নছর নেছার উদ্দিন আহমদ হুসাইন। আজ মাহফিলের দ্বিতীয় দিন। আগামীকাল বাদ জোহর দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সার্বিক কল্যাণ কামনা করে বিশেষ করে সারাবিশ্বে মহামারী করোনার জন্য দোয়া করা হবে।



 

Show all comments
  • গাজ ওয়া তুল হিন্দ ১৩ মার্চ, ২০২১, ১:১৯ এএম says : 0
    হক কথা বলেছেন।
    Total Reply(0) Reply
  • গাজী ওসমান ১৩ মার্চ, ২০২১, ১:১৯ এএম says : 0
    পৃথিবী হচ্ছে মুসলিমদের জন্য শস্যক্ষেত্র।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছারছীনা দরবার শরীফ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ