Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৭০ কিমির যে শহরে চলবে না কোনো প্রাইভেট গাড়ি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২১, ১২:০২ এএম

সউদী আরব এমন একটি শহর তৈরির প্রস্তুতি নিচ্ছে যেখানে ব্যক্তিগত গাড়ি চলবে না। সউদী আরবের প্রিন্স মুহাম্মদ বিন সালমান এই শহরটি তৈরি করার ঘোষণা করেছেন। কয়েক মাসের মধ্যে এই শহর তৈরির কাজ শুরু হতে চলেছে। ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান ২০১৭ সালে নিওম প্রজেক্টের ঘোষণা করেছিলেন।
সউদী আরবের এই নতুন শহরের আয়তন হচ্ছে ১৭০ কিমি। এর নাম দেওয়া হচ্ছে ‘দ্য লাইন’। এটি সউদী আরবের নিওম প্রজেক্টের অংশ। লোহিত সাগরের উপকূলে তৈরি করা হচ্ছে এই শহর। এই প্রকল্পে খরচ করা হচ্ছে ৫০০ বিলিয়ন মার্কিন ডলার টাকা।
নতুন শহরে মানুষ পায়ে হেঁটে যাবে। প্রাইভেট গাড়ি ব্যবহার এখানে প্রায় হবে না বললেই চলে। শুধুমাত্র সরকারি যানবাহন চলবে রাস্তায়। বলা হচ্ছে, এই শহরে প্রায় ১০ লক্ষ মানুষ বসবাস করবেন। ২০৩০ সালের মধ্যে এই শহর থেকে ৩ লাখ ৮০ হাজার কর্মসংস্থানও তৈরি হবে আশা করা হচ্ছে।

সউদী আরব সরকার জানিয়েছে, ভবিষ্যতের এই শহরে কোনও কার্বন নির্গমন হবে না। সমস্ত জিনিস এত কাছাকাছি থাকবে যে কোথাও পৌঁছতে ২০ মিনিটের বেশি সময় লাগবে না। শহরে স্কুল, স্বাস্থ্যকেন্দ্র এবং প্রচুর পরিমাণে উদ্ভিদ থাকবে। যাতায়াতের জন্য পাবলিক ট্রান্সপোর্ট ব্যবস্থা থাকবে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) শহর গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। পুরো শহর প্রাকৃতিক শক্তি দ্বারা পরিচালিত হবে। এই শহর নির্মাণে লক্ষ্য রাখা হচ্ছে, এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে যাতে ২০ মিনিটের বেশি সময় না লাগে। ঠিক তেম্ন পরিকল্পনা মাথায় রেখেই শহরজুড়ে নানান সুবিধা ও ব্যবস্থা সম্প্রসারণ করা হচ্ছে।
নিওম প্রকল্পের আওতায় নির্মিত এই শহরে ২০৩০ সালের মধ্যে ৩.৮০ লক্ষ কর্মসংস্থান তৈরি করার কথা বলা হয়েছে। এছাড়া এই শহরকে ধীরে ধীরে বাণিজ্যিক কেন্দ্র হিসেবেও গড়ে তোলা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রাইভেট-গাড়ি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ