Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

কলম্বিয়ায় ৩ হাজার গর্ভবতী জিকা ভাইরাসে আক্রান্ত

প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কলম্বিয়ায় মশাবাহিত জিকা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ হাজারের বেশি গর্ভবতী নারী। প্রেসিডেন্ট জুয়ান মেনুয়েল সান্তোশ গত শনিবার এক বিবৃতিতে বলেছেন, জিকা ভাইরাস যুক্তরাষ্ট্রে দ্রুত বিস্তার লাভ করছে। এই ভাইরাসের কারণে সদ্যোজাত শিশু মাইক্রোসেফেলি রোগে আক্রান্ত হচ্ছে। খবরে বলা হয়, জিকা ভাইরাসে আক্রান্ত হয়ে কলম্বিয়ায় তিনজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে দু’জন গত শুক্রবার এবং আরেক ব্যক্তি গত বছরের নভেম্বরে মারা গেছেন বলে জানিয়েছে দেশটি।
এদিকে, লালা ও মূত্রে জিকার অস্তিত্ব শনাক্ত হয়েছে। ফলে এ ভাইরাস ছোঁয়াচে কি-না তা নিয়ে গবেষণা শুরু করেছে ব্রাজিল। এই রোগে আক্রান্ত শিশুদের মাথা স্বাভাবিকের তুলনায় অনেক ছোট হয়। এতে শিশুদের স্বাভাবিক বুদ্ধি বিকাশ ব্যাহত হতে পারে বলে আশঙ্কা করছে চিকিৎসকরা। এই রোগের কোনো প্রতিষেধক এখনও তৈরি হয়নি। এর কোনো সঠিক চিকিৎসাও নেই। তবে কলম্বিয়ায় জিকা ভাইরাসের কারণে মাইক্রোসেফেলি রোগে আক্রান্ত হওয়ার কোনো খবর পাওয়া যায়নি বলে জানিয়েছেন সান্তোশ। সান্তোশ গণমাধ্যমের কাছে জানিয়েছেন, কলম্বিয়ায় এ পর্যন্ত ২৫ হাজার ৬৪৫ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে প্রায় ৩ হাজার ১৭৭ জনই গর্ভবতী নারী। এএফপি, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কলম্বিয়ায় ৩ হাজার গর্ভবতী জিকা ভাইরাসে আক্রান্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ