Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আইভরি কোস্টের প্রধানমন্ত্রীর মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২১, ১০:৪৪ এএম

আইভরি কোস্টের প্রধানমন্ত্রী হামিদ বাকায়োকো (৫৬) মারা গেছেন। জার্মানির একটি হাসপাতালে তার মৃত্যু হয়েছে বলে আজ বৃহস্পতিবার খবর প্রকাশ করেছে বিবিসি। জার্মানিতে হামিদ বাকায়োকো ক্যান্সারের চিকিৎসা নিচ্ছিলেন।
বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, হামেদ বাকায়োকো দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন। চিকিৎসার জন্য গত ফেব্রুয়ারিতে বাকায়োকোকে ফ্রান্সে নেয়া হয়। পরে তার স্বাস্থ্যের অবনতি হলে তাকে জার্মানিতে স্থানান্তর করা হয়। সেখানে একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন তিনি। গত ৮ মার্চ তার ৫৬তম জন্মদিন ছিল। এর একদিন পরই মারা গেলেন তিনি।
প্রধানমন্ত্রী হামেদ বাকায়োকোর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট আলাসনে ওউতারা। এক শোক বার্তায় প্রেসিডেন্ট বলেন, প্রধানমন্ত্রী হামেদ বাকায়োকো একজন মহান রাজনীতিবিদ ছিলেন। তিনি তরুণ প্রজন্মের কাছে অনুকরণীয় ব্যক্তিত্ব এবং সততার দৃষ্টান্ত স্থাপনে সক্ষম হয়েছিলেন।
হামেদ বাকায়োকো ২০২০ সালের জুলাইয়ে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হন। পাশাপাশি তিনি দেশটির প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বেও ছিলেন। তার আগে আইভরি কোস্টের প্রধানমন্ত্রী ছিলেন আহমেদ গউন কাউলিবালি। গত বছরের জুলাইয়ে তিনি মন্ত্রিসভার বৈঠকে হঠাৎ অসুস্থ মারা যান।
হামেদ বাকায়োকো একজন মিডিয়া ব্যক্তিত্ব ছিলেন। হঠাৎ তিনি রাজনীতিতে যুক্ত হন। পরে তিনি দেশটিতে চলা দীর্ঘদিনের গৃহযুদ্ধের অবসান করতে সক্ষম হন।
এদিকে বাকায়েকোর মৃত্যুর পর প্যাট্রিক আচিকে দেশটির অন্তর্র্বতীকালীন প্রধানমন্ত্রী পদে নিয়োগ করা হয়েছ। একইসঙ্গে প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বে মনোনীত হয়েছে টেনি বিরহিমা ওউতারা। তিনি দেশটির বর্তমান প্রেসিডেন্টের ছোট ভাই। সূত্র : বিবিসি



 

Show all comments
  • Abul Kalam Azad Khan ১১ মার্চ, ২০২১, ১১:৫৮ এএম says : 0
    Innalillahi wa innailaihi rajion. I am condolence for Hamid Bakayoko's died ! Allah give him Jannnah.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ