Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেরিতে হলেও জাতীয় পুরস্কার পাচ্ছেন শেখ কামাল

প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জৈষ্ঠপুত্র মরহুম শেখ কামাল অবশেষে জাতীয় ক্রীড়া পুরস্কার পাচ্ছেন। ১৯৭৫ সালে নিহত হলেও বেশ দেরিতে তাকে সম্মানীত করা হচ্ছে। বাংলাদেশের আধুনিক ফুটবলের রূপকার হিসেবে খ্যাত শেখ কামাল জীবদ্দশায় দেশের খেলাধুলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তিনি দেশের অন্যতম ক্রীড়া সংগঠন ঢাকা আবাহনীর প্রতিষ্ঠাতা। শেখ কামালের চিন্তাধারায় সব সময়ই ছিলো, কিভাবে দেশের খেলাধুলাকে এগিয়ে নেয়া যায়। অথচ দেশবরেণ্য এই ক্রীড়া সংগঠককে জাতীয় পুরস্কারের জন্য মনোনীত করতে বছরের পর বছর সময় পার করেছেন সংশ্লিষ্টরা। শেখ কামালের পুরস্কারটি গ্রহণ করবেন তার বাল্যবন্ধু ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা।
দেশের ক্রীড়া ক্ষেত্রে অসাধারণ অবদান রাখার জন্য এবার জাতীয় ক্রীড়া পুরস্কার পাচ্ছেন ৩২ জন ক্রীড়াবিদ ও সংগঠক। আজ সকালে ওসমানী মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মনোনীতদের হাতে পুরস্কার তুলে দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গেল তিন বছরের পুরস্কার এক সঙ্গে দেয়া হচ্ছে। এরমধ্যে ২০১০ ও ২০১১ সালের জন্য ১০ জন করে এবং ২০১২ সালের জন্য ১২ জনকে মনোনীত করা হয়েছে।
২০১০ সালের জন্য মনোনীত দশজনের মধ্যে সাঁতারে মাস্টার ওয়ারেন্ট অফিসার মোঃ হারুন অর রশিদ, শূটিংয়ে মোঃ আতিকুর রহমান, অ্যাথলেটিক্সে মাহমুদা খাতুন, জিমন্যাস্টিকে দেওয়ান মোঃ নজরুল হোসেন, সংগঠক মিজানুর রহমান মানু ও এএসএম আলী কবীর, সাঁতারে নায়েক মোঃ তকবির হোসেন (মরণোত্তর), অ্যাথলেটিক্সে ফরিদ খান চৌধুরী, নেলী জেসমিন ও নিপা বোস।
২০১১ সালের জন্য জাতীয় ক্রীড়া পুরস্কার পাবেন- অ্যাথলেটিক্সে রওশন আরা ছবি, বক্সিংয়ে সার্জেন্ট অবসরপ্রাপ্ত মোঃ কাঞ্চন আলী, কুস্তিতে সুবেদার হাজী মোঃ আশরাফ আলী, ভলিবলে হেলেনা খান ইভা, ক্রিকেটে খালেদ মাসুদ পাইলট, শরীর গঠনে রবিউল ইসলাম (ফটিক দত্ত), হকিতে জুম্মান লুসাই (মরণত্তোর), ক্রীড়া সংগঠক কুতুব উদ্দিন আহমেদ চৌধুরী (আকসির), সংগঠক আশিকুর রহমান মিকু এবং ক্রীড়াবিদ ও সংগঠক শহীদ শেখ কামাল (মরণোত্তর)।
২০১২ সালের জন্য জাতীয় ক্রীড়া পুরস্কার পাচ্ছেনÑ ক্রিকেটে সাকিব আল হাসান, ফুটবলে মোঃ মহসীন, আলহাজ মোঃ খুরশীদ আলম বাবুল, আশীষ ভদ্র, সত্যজিৎ দাস রুপু ও আবদুল গাফফার, অ্যাথলেটিক্সে ফিরোজা খাতুন, ব্যাডমিন্টনে নাজিয়া আখতার যুথী, ক্রীড়া সংগঠক কাজী রাজীব উদ্দীন আহমেদ চপল, হকিতে আনম মামুন উর রশিদ, অ্যালেটিক্সে ক্রীড়া সংগঠক উম্মে সালমা রফিক (মরণোত্তর) ও ক্রীড়া সংগঠক নুরুল আলম চৌধুরী।
জাতীয় ক্রীড়া পুরস্কারের জন্য মনোনীতরা আঠার ক্যারেট মানের পঁচিশ গ্রাম সোনার একটি পদক, পঁচিশ হাজার টাকা এবং একটি সম্মাননাপত্র পাবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেরিতে হলেও জাতীয় পুরস্কার পাচ্ছেন শেখ কামাল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ