Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত বজ্রবৃষ্টি দমকা হাওয়া

বিভিন্ন নদী বন্দরে ১ নম্বর সতর্ক সঙ্কেত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২১, ১২:০১ এএম

ফাল্গুন মাস শেষের দিকে। ঋতুরাজ বসন্ত প্রায় মধ্যভাগে। আবহাওয়ার স্বাভাবিক পালাবদলে ক্রমেই বাড়ছে তাপমাত্রা। সেই সাথে চৈত্র-বৈশাখ মাস আসার আগেই বজ্রসহ বিক্ষিপ্ত বৃষ্টিপাত, দমকা থেকে ঝড়ো হাওয়া, শিলাবৃষ্টির মধ্যদিয়ে বৈরী হয়ে উঠছে আবহাওয়া। বিভিন্ন জেলায় নদী বন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।
গতকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকা, কুমিল্লা, মংলাসহ দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী ও বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টিপাত হয়েছে। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩২.৮ এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ১৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় দিনের পারদ ৩০.৮ ডিগ্রিতে থাকলেও রাতের তাপমাত্রা উঠে গেছে ২৪.১ ডিগ্রি সেলসিয়াসে।
আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগ এবং কুমিল্লা, নোয়াখালী, খাগড়াছড়ি ও রাঙ্গামাটি অঞ্চলের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি-বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে।
আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের জন্য আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রংপুর, রাজশাহী, বগুড়া, যশোর, কুষ্টিয়া, পাবনা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, ঢাকা, কুমিল্লা, নোয়াখালী, ময়মনসিংহ, সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. বেগে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সাথে বৃষ্টি-বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।
চলতি সপ্তাহের কৃষি আবহাওয়া পূর্বাভাসে উপ-পরিচালক এসএম মাহমুদুল হক জানান, এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্য কিরণকাল সাড়ে ৬ থেকে সাড়ে ৭ ঘণ্টার মধ্যে থাকতে পারে। এ সময়ে কুমিল্লা অঞ্চলসহ সিলেট ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।
এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময়ে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় শেষরাত থেকে সকাল পর্যন্ত হালকা কুয়াশা পড়তে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপমাত্রা

২ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ