Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তপ্ত ভাদ্রে রাজশাহীতে তাপমাত্রা ৩৬.৬ ডিগ্রি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

ভাদ্র মাসের তৃতীয় সপ্তাহ শেষ হতে চলেছে। বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে। এরফলে গতকাল শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের দু’য়েক জায়গায় ছিটেফোঁটা বৃষ্টিপাত হলেও প্রায় সারা দেশ ছিল বৃষ্টিহীন। ‘তালপাকা গরমে’ তপ্ত ভাদ্রে তাপমাত্রার পারদ রাজশাহীতে লাফিয়ে বেড়ে উঠেছে ৩৬.৬ ডিগ্রি সে.।

বাতাসে জলীয়বাষ্পের হার বেশি থাকায় ভ্যাপসা গরম পড়ছে। দেশের অধিকাংশ স্থানে দিনের তাপমাত্রা ৩৫ ডিগ্রির ঊর্ধ্বে। গেল ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় রাঙ্গামাটিতে ৭ মিলিমিটার। ঢাকায় ২ মি.মি.। আবহাওয়া বিভাগ জানায়, আগামীকাল সোমবারের মধ্যে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরফলে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

আজ রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দু’য়েক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে।

দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপমাত্রা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ