Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

অবশেষে শাস্তি পেলেন জামালপুরের সেই আলোচিত ডিসি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২১, ৯:৩৭ এএম

অবশেষে বহুল আলোচিত জামালপুরের সাবেক ডিসি আহমেদ কবীরকে বেতন গ্রেড কমিয়ে শাস্তি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা-২০১৮ অনুযায়ী গুরু দণ্ড হিসেবে শাস্তির বিধান রাখা হয়েছে। এর মধ্যে রয়েছে, নিম্নপদ বা নিম্নবেতন গ্রেডে অবনমিতকরণ, বাধ্যতামূলক অবসর, চাকরি থেকে অপসারণ ও চাকরি থেকে বরখাস্ত। সাবেক ডিসিকে সবচেয়ে কম শাস্তি অর্থাৎ বেতন গ্রেড কমানোর শাস্তি দেওয়া হয়েছে।

সূত্রে জানা গেছে, নিম্নপদে নামিয়ে দেওয়ার শাস্তি দেওয়া হলে তিনি বিদ্যমান বেতনই পেতেন। আর বেতন গ্রেডের শাস্তি দেওয়ায় তার বেতন অর্ধেক কমে গেল। তবে তিনি বিদ্যমান পদেই বহাল থাকবেন। প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা-২০১৮ এর বিধি ৪(৩)(ক) মোতাবেক গুরুদণ্ড হিসেবে ০৩(তিন) বছরের জন্য নিন্মবেতন গ্রেডে অবনমিতকরণ করা হলো। আহমেদ কবীর উপসচিব হিসেবে বর্তমানে ৫ম গ্রেডে বেতন পান। শাস্তির কারণে এখন থেকে তিনি ২০১৫ সালের জাতীয় বেতন স্কেল অনুযায়ী ৬ষ্ঠ গ্রেডের সর্বনিম্ন ধাপের বেতন পাবেন। অর্থাৎ একজন সিনিয়র সহকারী সচিব পদোন্নতি পাওয়ার পর যে বেতন পান আহমেদ কবীর এখন সেটা পাবেন।

পঞ্চম গ্রেডে তিনি মূল বেতন প্রায় ৭০ হাজার টাকা। এখন থেকে তিনি মূল বেতন পাবেন ৩৫ হাজার টাকা। সঙ্গে এই গ্রেডের সঙ্গে সঙ্গতিপূর্ণ অন্যান্য ভাতা-সুবিধা পাবেন। ডিসি হিসেবে কর্মরত থাকাকালে একই অফিসের অফিস সহায়ক সানজিদা ইয়াসমিন সাধনা নামে একজন নারীর সঙ্গে আহমেদ কবীরের আপত্তিকর ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছিল এবং ভাইরাল হয়। ২০১৯ সালের ২৩ অক্টোবর বিষয়টি জানাজানির পর ব্যাপকভাবে সমালোচনার মুখে তাকে ডিসি পদ থেকে তাকে প্রত্যাহার করা হয়েছিল



 

Show all comments
  • Mustafa Ahsan ৪ মার্চ, ২০২১, ১০:৫১ এএম says : 0
    মন্ত্রির মর্যাদায় তাকে বহাল রাখা হোক দূরনীতির আর দুশচরিএের বরপুত্রদের রাস্ট্রিয় পোষকতায় পালন করা হচ্ছে।ছি ছি নির্লজ্জ জাতি।
    Total Reply(0) Reply
  • Anwar+Ashraf ৪ মার্চ, ২০২১, ১১:১৩ এএম says : 0
    why not giv them 100 Bambu Stic ?
    Total Reply(0) Reply
  • bongo.. ৪ মার্চ, ২০২১, ১১:৫৩ এএম says : 0
    His dependents are also punished with this punishment so public flogging was better for his dependents.
    Total Reply(0) Reply
  • A Rahman ৪ মার্চ, ২০২১, ১:০২ পিএম says : 1
    This is not a punishment at all. This type of dishonest characterless DC should be dismissed from service. We live in the League Government and League Administration. So, this is the expected outcome.
    Total Reply(0) Reply
  • বন্ধু খান ৪ মার্চ, ২০২১, ১:৩৯ পিএম says : 0
    এমন মশকরা করার দরকার ছিলো না
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ৪ মার্চ, ২০২১, ৩:৩৯ পিএম says : 0
    জেলা প্রশাসক মানে একটি জেলার সরকারি দপ্তরের প্রধান মানে সর্বেসর্বা। জেলা প্রশাসক একটি গুরুত্ব পূর্ন ক্ষমতা সম্পন্ন সম্মানিত পদ। এই পদে থেকে অতি সহজেই নানা দুর্নীতি করা খুবই সহজ। সেজন্যেই সরকার এই পদে দক্ষ, বিচক্ষন, মেধাবী, দায়িত্ববান কর্মকর্তাকেই বিবেচিত করে থাকে। তবে ব্যাতিক্রম যে হয়না এটা নয়। সরকারের এই খামখেয়ালির ফসল হচ্ছে আহমেদ কবীরকে জেলা প্রশাসক নিয়োগ দেয়া। তারই প্রাশ্চিত করল সরকার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাস্তি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ