Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বরিশালে আকাশপথে ভাড়া হ্রাস-বৃদ্ধির প্রতিযোগিতা

প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

নাছিম উল আলম : বিগত ঈদ উল ফিতরের মত ঈদ উল আজহাকে সামনে রেখেও সরকারি-বেসরকারি আকাশ পরিবহন সংস্থাগুলো বরিশাল রুটে ভাড়া হৃাস ও বৃদ্ধির প্রতিযোগিতায় নেমেছে। তবে এর পরও একটি টিকেটের জন্য মধ্যবিত্ত ও উচ্চবিত্তরা বিভিন্ন এয়ারলাইন্সের অফিসে হণ্যে হয়ে ঘুরছেন। দ্বিগুণ থেকে তিনগুণ ভাড়ায়ও ২০ সেপ্টেম্বর পর্যন্ত সরকারি বিমান সংস্থাসহ বেসরকারি নভোএয়ার এবং ইউএস বাংলার কোন ফ্লাইটেই আসন খালি নেই। নভোএয়ার ঈদের আগে বরিশাল রুটে বিশেষ ফ্লাইট পরিচালনার ঘোষণা দিলেও জাতীয় পতাকাবাহী বিমান সংস্থাটি হাত গুটিয়ে বসে আছে। এমনকি গত ঈদে একটি বিশেষ ফ্লাইট পরিচালনা করলেও এবারে তাদের কোন তৎপরতাও নেই। বরিশাল বিমান অফিসের জেলা ব্যবস্থাপকের সেল ফোনটি বন্ধ গত মাসাধিককাল যাবৎ।
ঈদের আগে বরিশালসহ দক্ষিণাঞ্চল থেকে রাজধানীমুখী যাত্রীর তেমন কোন চাপ থাকে না বিধায় বিমানসহ সবগুলো এয়ারলাইন্স বরিশালÑঢাকা রুটে যাত্রীভাড়া আশাতীত হৃাস করেছে। আবার ঈদের পরও ঢাকা থেকে বরিশালমুখী যাত্রীর সঙ্কটের কথা বিবেচনায় নিয়েই অনুরূপভাবে ভাড়া হ্রাস করা হয়েছে। আসন্ন ঈদ উল আজহাকে সামনে রেখে বেসরকারি নভোএয়ার ৬ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর বরিশাল ঢাকা আকাশ পথে ১ হাজার ৮৮৮ টাকায় যাত্রী পরিবহনের ঘোষণা দিয়েছে। এসময়ে বেসরকারি ইউএস বাংলা যাত্রীভাড়া নির্ধারণ করেছে ১ হাজার ৮৫০ টাকা। উপরন্তু দুটি বেসরকারি এয়ারলান্সই বাতানুকুল বিলাসবহুল মিনি বাসে বরিশাল মহানগরী থেকে যাত্রীদের বিমান বন্দরে পৌঁছে দিচ্ছে। তবে একই সময়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বরিশাল রুটে ২ হাজার টাকায় তার যাত্রীদের ঢাকায় পৌঁছে দেয়ার ঘোষণা দিলেও বিমান তার যাত্রীদের এয়ারপোর্টে পৌঁছানোর কোন ব্যবস্থা করতে পারেনি গত বছরাধিককালেও। খোদ বিমানমন্ত্রীর নির্দেশও এক্ষত্রে উপেক্ষিত  রয়েছে। ফলে বরিশাল রুটে বিমান যাত্রীরা কর্তৃপক্ষের খামখেয়ালীপনাসহ প্রতিনিয়ত চরম বিড়ম্বনার শিকার হচ্ছেন বলে অভিযোগ রয়েছে।
অপরদিকে ঈদের আগে ঢাকা থেকে বরিশালের আকাশ পথে যাত্রীভাড়া প্রায় তিনগুণ বৃদ্ধি করেছে বেসরকারি দুটি এয়ারলাইন্সই। ঈদের আগে বেসরকারি নভোএয়ার ঢাকাÑবরিশাল রুটে সাড়ে ৫ হাজার থেকে সাড়ে ৬ হাজার টাকায় টিকেট বিক্রি করছে। বেসরকারি অপর এয়ারলাইন্স ইউএস বাংলা ঈদের আগের সপ্তাহে ঢাকাÑবরিশাল আকাশপথে যাত্রীভাড়া নির্ধারণ করেছে প্রায় ৭ হাজার টাকা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঐসময়ে ঢাকাÑবরিশাল আকাশ পথে ২ হাজার ৯শ’ থেকে ৬ হাজার ২শ’ টাকায় টিকেট বিক্রি করছে। তবে গতকাল সকালে খোঁজ নিয়ে জানা গেছে, কোন এয়ারলান্সেই অবিক্রীত তেমন কোন টিকেট ছিল না।
এদিকে ঈদ উল আজহার পরে, ১৪ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত বরিশালÑঢাকা আকাশ পথে বেসরকারি এয়ারলাইন্সগুলো সাড়ে ৬ হাজার থেকে ৭ হাজার টাকায় টিকেট বিক্রি করছে। এসময়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সও বরিশাল-ঢাকা রুটে ২ হাজার ৯শ’ টাকা থেকে ৬ হাজার ২শ’ টাকায় টিকেট বিক্রির কথা বললেও সর্বোচ্চ বাড়তি ভাড়ায়ও টিকেট মিলছে না।
গত বছর এপ্রিলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বরিশলের আকাশে ডানা মেলার পরে বেসরকারি ইউএস বাংলা ও নভোএয়ার এ রুটে বাণিজ্যিক ফ্লাইট শুরু করেছে। যাত্রী পরিবহনে বরিশালের আকাশ পথে একটি সুষম প্রতিযোগিতাও শুরু হয়েছে। বর্তমানে বরিশাল রুটে সপ্তাহে ১১টি ফ্লাইট চললেও জাতীয় পতাকাবাহী বিমান-এর  ফ্লাইট মাত্র ৩টি। বেসরকারি নভোএয়ার ও ইউএস বাংলা সপ্তাহে ৪টি করে ফ্লাইট চালাচ্ছে। অভিযোগ রয়েছে, খোদ বিমানমন্ত্রী এবিষয়ে কয়েকবারই বিমান কর্তৃপক্ষকে নির্দেশ দিলেও বরিশালে দায়িত্বশীল মহলের উদাসীনতা ও অবহেলায় যাত্রী দুর্ভোগ লাঘব হয়নি। এব্যপারে গত দু’দিন ধরে বিমান-এর বরিশাল বিক্রয় অফিসের জেলা ব্যবস্থাপকের সেল ফোনে চেষ্টা করা হলেও তা বন্ধ পাওয়া গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশালে আকাশপথে ভাড়া হ্রাস-বৃদ্ধির প্রতিযোগিতা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ