Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ওমান সাগরে বিস্ফোরিত ইসরায়েলি জাহাজ এখন দুবাই বন্দরে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২১, ১০:১৩ এএম

ইরানের সঙ্গে মধ্যপ্রাচ্যের জলসীমায় নানা উত্তেজনার মধ্যেই ওমান উপসাগরে কয়েকদিন আগে এক ইসরায়েলি জাহাজে রহস্যজনক বিস্ফোরণ ঘটে। সেই কার্গো জাহাজটি মেরামতের জন্য এখন দুবাই বন্দরে নিয়ে আসা হয়েছে। গতকাল রোববার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।
ইসরায়েলের সঙ্গে ইরানের উত্তেজনার মধ্যেই জাহাজটিতে বিস্ফোরণের ঘটনায় মধ্যপ্রাচ্যের নৌপথ নিয়ে উত্তেজনা তৈরি হয়। সর্বশেষ রবিবার দুবাইয়ের বন্দর রশিদ বন্দরে নোঙ্গর করে এমভি হেলিওস রায় নামের ইসরায়েলি জাহাজটি। তবে সংযুক্ত আরব আমিরাতের কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।
মার্কিন সামরিক সূত্রে জানা গেছে, বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হলেও জাহাজটির কোনো ক্রু হতাহত হয় নাই। বন্দরের দিকে অংশ দুইটা গর্ত দেখা গেছে জাহাজের গায়ে এবং পানির দিকে অংশে দুইটা। এখন পর্যন্ত বিস্ফোরণের কারণ সম্পর্কে কিছু জানা যায়নি।
শনিবার ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বেনি গানৎজ জানান, প্রাথমিক অনুসন্ধানে পাওয়া গেছে, জাহাজটিতে বিস্ফোরণের জন্য ইরানই দায়ী।
২০১৯ সালে হরমুজ প্রণালিকে ঘিরে জাহাজে বিস্ফোরণের জন্য ইরানকে দায়ী করে থাকে যুক্তরাষ্ট্র। যদিও তেহরান এ অভিযোগ অস্বীকার করে। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ