Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শাবিতে উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন আগামীকাল

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৪৫ পিএম

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এপ্লাইড সায়েন্সেস এন্ড টেকনোলজি অনুষদের উদ্যোগে ৬ষ্ঠ বারের মতো তিন দিনব্যাপী প্রযুক্তি, গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ICERIE-2021 আগামীকাল (২৬ ফেব্রুয়ারি) শুরু হতে যাচ্ছে।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের প্রেসক্লাব কার্যালয়ে সাংবাদিকদের সাথে সংবাদ সম্মেলনকালে আইপিই বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মুহসিন আজিজ খান এবং স্থাপত্য বিভাগের অধ্যাপক ড. মো. মুস্তাফিজুর রহমান, সিইপি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান এবং সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. ফরহাদ রাব্বীর উপস্থিতিতে সম্মেলন পরিচালনা কমিটির প্রধান অধ্যাপক ড. মুশতাক আহমদ এ তথ্য তুলে ধরেন ।

তিন দিনব্যাপী এ সম্মেলনে বাংলাদেশ ছাড়াও ইউএসএ, ইউকে, ইতালি, বেলজিয়াম, বেলারুশ, কানাডা, মিশর, ফিলিপাইন, স্পেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, মালয়েশিয়া ও ভারতের বিভিন্ন অধ্যাপক ও গবেষকরা অংশগ্রহণ করবেন। প্রত্যেক দিনের কর্মসূচিতে প্ল্যানারি, টেকনিক্যাল ও পোস্টার এই তিন সেশন পরিচালিত হবে। প্ল্যানারি সেশনে দেশ-বিদেশের প্রখ্যাত অধ্যাপক ও গবেষকগণ চারটি কি-নোট ও ছয়টি ইনভাইটেড পেপার উপস্থাপন করবেন। এছাড়াও ১৫৬টি গবেষণা প্রবন্ধ ও ১০টি পোস্টার পেপার উপস্থাপন করা হবে। সম্মেলনে সিভিল ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্ট অ্যান্ড আর্কিটেকচার, কম্পিউটার সায়েন্স, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এবং কেমিক্যাল, ফুড, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ক্যাটাগরিতে একটি করে মোট পাঁচটি ‘বেস্ট পেপার’এবং একটি ‘বেস্ট পোস্টার’ এওয়ার্ড প্রদান করা হবে। এছাড়া যেকেউই ‘ICERIE-2021’ নামক ফেসবুক পেইজে সম্প্রচারিত লাইভের মাধ্যমে এবং icerie-sust.org লিংকের মাধ্যমে সম্মেলন সম্পর্কিত যেকোন তথ্য জানতে পারবে।

তিন দিনব্যাপী আয়োজিত সম্মেলনের ১ম দিন শুক্রবার সকাল সাড়ে দশটায় প্রধান অতিথি হিসেবে অনলাইনে আয়োজিত এ সম্মেলনের উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলি যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তফা জব্বার। এ সময় প্রধান পৃষ্ঠপোষক হিসেবে শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং পৃষ্ঠপোষক হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম উপস্থিত থাকবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ