Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলোয়াড়দের সতর্ক করল এফআইসিএ

প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রস্তাবিত টি-২০’র আসর ইন্ডিয়ান চ্যাম্পিয়ন্স লিগে (আইসিএল) নাম না লেখানোর জন্য সদস্যদের সতর্ক করে দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটারদের সংগঠন ‘দ্য ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন’ (এফআইসিএ)। আগামী ডিসেম্বরেই এই টুর্নামেন্ট শুরু হতে পারে, যদিও যথাযত কর্তৃপক্ষ কর্তৃক এটা অনুমোদিত হয়নি।
কেলোয়াড়দের সংস্থাটি এক সতর্ক বার্তায় জানায়, “এফআইসিএ এই পরামর্শ দিচ্ছে যে, ডিসেম্বর ২০১৬’তে ‘ইন্ডিয়ান চ্যাম্পিয়ন্স লিগ’ চালু হতে যাচ্ছে যা এখনো অনুমোদিত হয়নি। তদনুসারে, এই আসর খেললে খেলোয়াড়দের ক্যারিয়ারে নেতিবাচক প্রভাব পড়তে পারে। ইভেন্টটি এখনো আইসিসি রেগুলেশনের অধীনে অননুমোদিত বলে গণ্য।’ ভারত, পাকিস্তান ও জিম্বাবুয়ে বাদে বিশ্বের সকল ক্রিকেট খেলুড়ে দেশের খেলোয়াড়দের প্রতিনিধিত্বকারী সংগঠন এফআইসিএ।
বিভিন্ন তথ্য উপাত্তের ভিত্তিতে ইএসপিএন-ক্রিকইনফো জানায়, ভারতীয় কোম্পানি দ্য ম্যাগপাই গ্রুপ ২৫ ডিসেম্বর থেকে ২৫ জানুয়ারীর মধ্যে টুর্নামেন্টটি দুবাইয়ে আয়োজন করতে চায়। এ সম্পর্কে বিস্তারিত না জানা গেলেও একটি ফিসবুক পেজের মাধ্যমে জানা যায় টুর্নামেন্টটিতে আটটি দল অংশ নেবে। দলগুলো হলোÑ দিল্লি বাদশা, ইন্ডোর রকার্স, মুম্বাই স্টার, চেন্নাই ওয়ারিয়র্স, দায়দেরাবাদ রাউডার্স, ব্যাঙ্গালোর টাইগার্স, লক্ষৌ সুপারস্টার এবং চন্ডিগড় হিরোজ। খেলোয়াড়দের রেজিস্ট্রেশন পেপারের অনুলিপি তারা দেখেছে বলে জানায় ইএসপিএন-ক্রিকইনফো।
নিজেকে ম্যাগপাই গ্রুপের চার পার্টনারের একজন দাবি করে মানিষ কুমার চৌধুরী ইএসপিএস-ক্রিকইফোকে বলেন, আট দলকে নিয়ে মোট ৪৭টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ফেসবুক পেজটি বেশ কয়েকজন খেলোয়াড়ের তালিকা করেছে। এই তালিকায় বর্তমান আন্তর্জাতিক খেলোয়াড়তের মধ্যে আছেন রবি বোপারা, রায়ান টেন ডেসকাট, শেন উইলিয়ামস এবং ওয়েইন পার্নেল। সাবেকদের মধ্যে আছেন শিভনারায়ন চন্দরপল, সনাথ জয়াসুরিয়া এবং চামিন্দা ভাস। চৌধুরী আরো বলেন, ২০১০ সালে স্পট ফিক্সিংয়ের দায়ে অভিযুক্ত হওয়া সাবেক পাকিস্তানি ওপেনার সালমান বাটও আছেন এই তালিকায়।
স্পট ফিক্সিয়ের দায়ে আজীবন নিষিদ্ধ দানেশ কানেরিয়াও নাকি আছেন এই দলে। তবে ইএসপিএন-ক্রিকইনফোকে এই লিগের সাথে তার সম্পৃক্ততার কথা অস্বীকার করেছেন। বার্তা সংস্থাটি আরো কয়েকজন তালিকাবদ্ধ খেলোয়াড়ের সাথে যোগাযোগ করলে তারা জানায়, আইসিসি অনুমতি না দিলে তারা টুর্নামেন্টে অংশ নেবেন না।’ চৌধুরীর বাকি তিন পার্টনারের পরিচয় দেননি। তবে তিনি জানিয়েছেন যে, আয়োজক কমিটি খুব তাড়াতাড়িই আইসিসির কাছে টুর্নামেন্টটি অনুমোদনের জন্য আবেদন করবে। তিনি বলেন, ‘আমরা আমাদের চুক্তিপত্র সম্পন্ন করেছি এবং নিয়মনীতি ও শর্তসহ এগুলো খেলোয়াড়দের কাছে পাঠানো হবে। আমারা আইসিসির সাথে সাক্ষাতের জন্য দুবাইয়েও যাব।’
এর আগে একই আদলে ২০০৭ সালে শুরু হয়েছিল ইন্ডিয়ান ক্রিকেট লিগ (আইসিএল)। দুই মৌসুম পর আসরটি বন্ধ হয়ে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খেলোয়াড়দের সতর্ক করল এফআইসিএ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ