Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাল্যবিয়ে প্রতিরোধে কুড়িগ্রামে ৮টি ব্রিগেড গঠন

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২১, ৬:২১ পিএম

কুড়িগ্রাম সদর উপজেলার কাঁঠালবাড়ী বাজারস্থ দিশারী পাঠাগারের উদ্যোগে বাল্যবিয়ে প্রতিরোধে ৮টি ব্রিগেড গঠন করা হয়েছে। স্কুলের ছাত্রীদের নিয়ে গঠিত পাড়া ভিত্তিক এসব ব্রিগেড বাল্যবিয়ে প্রতিরোধে প্রশাসনকে সহায়তা ছাড়াও বাল্যবিয়ের কুফল সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির কাজ করবে। প্রতিটি বিগ্রেডে ৬-৮ জন সদস্য এবং রয়েছে একজন দলনেতা।

রবিবার মহান একুশে ফেব্রুয়ারি উদযাপন উপলক্ষে এক অনুষ্ঠানে এসব ব্রিগেড গঠনের ঘোষণা দেন সংগঠনের সভাপতি লেখক ও সাংবাদিক সহকারী অধ্যাপক আব্দুল খালেক ফারুক। ব্রিগেডের সদস্য সুমনা আক্তার জানান, বাল্যবিয়ের বিরুদ্ধে সরকারের উদ্যোগ সত্ত্বেও নানাভাবে অপ্রাপ্ত বয়সের ছাত্রীদের বিয়ে দিচ্ছেন অভিভাবকরা। এতে অকালেই অনেক মেধাবী শিক্ষার্থীর স্বপ্ন ভেঙে যাচ্ছে। তাই নিজেরাতো বটেই, অন্য ছাত্রীদের বাল্য বিয়ের হাত থেকে বাঁচাতেই এমন উদ্যোগে শরিক হয়েছেন তারা।

সংগঠনের সভাপতি আব্দুল খালেক ফারুক জানান, গত এক সপ্তাহে দিশারীর খুদে পাঠকরা দুটি বাল্যবিয়ের ঘটনা প্রতিরোধ করেছে। আশা করা হচ্ছে এই ব্রিগেড বাল্যবিয়ে রোধে ফলপ্রসূ হবে এবং সারা বাংলাদেশে তা রোল মডেল হবে।তিনি উৎসাহী ছাত্রীদের প্রশিক্ষণ ও শিক্ষার উন্নয়নে এগিয়ে আসার জন্য সরকারি ও বেসরকারি সংস্থাকে এগিয়ে আসার আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুড়িগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ