Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ব্রাজিলে রুসেফ অপসারিত

প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

য় রুসেফের অপসারণ ব্রাজিলের গণতান্ত্রিক ব্যবস্থার অবক্ষয়ের প্রকাশ -ইকুয়েডর

য় এটা ব্রাজিলে গণতন্ত্রের বিরুদ্ধে সংসদীয় অভ্যুত্থান -বলিভিয়া

লাতিন বলয়ে ব্যাপক প্রতিক্রিয়া : পাল্টা ব্যবস্থা হিসাবে ভেনিজুয়েলা, ইকুয়েডর এবং বলিভিয়ার রাষ্ট্রদূত প্রত্যাহার

ইনকিলাব ডেস্ক : ব্রাজিলে প্রেসিডেন্ট পদ থেকে স্থায়ীভাবে অপসারিত হলেন দিলমা রুসেফ। তার বদলে এ পদে এলেন মাইকেল তেমের। বুধবার ব্রাজিলের সিনেটে রুসেফের স্থায়ী অপসারণ নিয়ে সিনেটররা ভোট দেন। তাকে পদ থেকে সরাতে সিনেটে দুই-তৃতীয়াংশ ভোটের দরকার ছিল। অন্যদিকে অপসারিত প্রেসিডেন্ট রুসেফ তার বিরুদ্ধে আনীত একই অভিসংশন উদ্যোগকে চক্রান্ত বলে প্রত্যাখ্যান করেছেন। তিনি অভিযোগ করে বলেন, এটা কার্যত যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্রের ফল। এদিকে দিলমা রুসেফের অপসারণের প্রতিবাদে রাষ্ট্রদূত প্রত্যাহার করে নিয়েছে ভেনিজুয়েলা। এর পাল্টা ব্যবস্থা হিসেবে কয়েক ঘণ্টা পর ব্রাজিলও তাদের রাষ্ট্রদূত প্রত্যাহার করে নেয়। ইকুয়েডর এবং বলিভিয়ার বামপন্থী সরকারও তাদের রাষ্ট্রদূতদের ডেকে পাঠিয়েছে। ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এ অবস্থার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন। ইকুয়েডরের প্রেসিডেন্ট এ ব্যাপারে তার ক্ষুব্ধ প্রতিক্রিয়া টুইট করেছেন।
ভেনিজুয়েলা নেতৃত্বাধীন আলবা ব্লক বলেছে, ব্রাজিলে সংসদীয় অভ্যুত্থান ঘটেছে। কিউবা ও নিকারাগুয়াও এ ব্লকের সদস্য। অন্যদিকে ল্যাটিন আমেরিকার অন্য ক’টি দেশ, আর্জেন্টিনা, চিলি ও প্যারাগুয়ে বলেছে, ব্রাজিলের সিনেটের নেয়া সিদ্ধান্তের প্রতি তারা শ্রদ্ধাশীল।
ইকুয়েডরের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, রুসেফের অপসারণ ব্রাজিলের গণতান্ত্রিক ব্যবস্থার অবক্ষয়ই প্রকাশ করে। বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস বলেন, ব্রাজিলে গণতন্ত্রের বিরুদ্ধে সংসদীয় অভ্যুত্থান ঘটেছে। ৮১ সদস্যবিশিষ্ট সিনেটে রুসেফের বিরুদ্ধে ভোট পড়ে ৬১টি এবং পক্ষে পড়ে ২০টি। এ ভোটাভুটির মধ্যদিয়ে প্রেসিডেন্ট পদ থেকে স্থায়ীভাবে সরতে হলো তাকে। রুসেফের বিদায়ের মধ্য দিয়ে ব্রাজিলে ওয়ার্কার্স পার্টির ১৩ বছরের শাসনে ছেদ পড়ল। মধ্য-ডানপন্থি পিএমডিবির নেতা মাইকেল তেমের দেশটির স্থানীয় সময় বুধবারই প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন বলে জানা গেছে।
প্রায় তিন মাস আগে রুসেফের বিরুদ্ধে অভিশংসনের প্রস্তাব আনা হয় পার্লামেন্টে। সেই প্রস্তাব গৃহীত হয় এবং সিনেটে উত্থাপিত হয় ও পাস হয়। যে কারণে তিন মাসের জন্য সাময়িকভাবে ক্ষমতাচ্যুত হন রুসেফ। এরপর শুরু হয় বিচার প্রক্রিয়া। সেখানেও শেষ পর্যন্ত হেরে গেলেন তিনি। ব্রাজিলে প্রেসিডেন্টের অভিশংসনের পরিপ্রেক্ষিতে তার বিচার করা হয় সিনেটেই। তবে রুসেফ বলেছেন, তিনি থেমে থাকবেন না। রাজনীতিতে থাকবেন এবং এ বিচারের বিরুদ্ধে আপিল করবেন। কিন্তু তাতে খুব বেশি লাভ হবে বলে মনে হয় না। ল্যাটিন আমেরিকার বাম সরকারগুলো বলেছে, ব্রাজিলে যা ঘটলো, তা ল্যাটিন আমেরিকার জন্য কালো অধ্যায়। এ অঞ্চলের জন্য এটি খারাপ দৃষ্টান্ত হয়ে থাকবে। এএফপি, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাজিলে রুসেফ অপসারিত

২ সেপ্টেম্বর, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ