Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে সবচেয়ে কম শিক্ষিত মুসলমানরা

প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতে মুসলমানদের মধ্যে শিক্ষার হার সবচেয়ে কম এবং সবচেয়ে বেশি শিক্ষিত জৈনরা। সেনসাস ২০১১-এর নতুন তথ্যে এ কথা জানা যায়। দেশটিতে মোট ১৭ কোটি ২২ লাখ মুসলমানের মধ্যে মাত্র ৭ কোটি ৩৫ লাখ শিক্ষিত। এদের মধ্যে দুই কোটি ৮২ লাখ অর্থাৎ ২৬ থেকে ২৭ শতাংশের বয়স ৬ বছরের মধ্যে। অন্যদিকে ৯৬ কোটি ৬ লাখ হিন্দুর মধ্যে শিক্ষিত ৩৫ কোটি ১৬ লাখ। দুই কোটি ৭৮ লাখ খ্রিস্টানের মধ্যে শিক্ষিত হচ্ছে ৭১ লাখ ৩৭ হাজার। মুসলমানদের মধ্যে মাত্র ২.৭৬ শতাংশ গ্র্যাজুয়েট ডিগ্রি অর্জন করে। টেকনিক্যাল বা নন-টেকনিক্যাল শিক্ষায় শিক্ষিত হয় ০.৪৪ শতাংশ। এছাড়া উচ্চমাধ্যমিক পর্যায়ে ৪.৪৪ শতাংশ ও মাধ্যমিক পর্যন্ত ৬.৩৩ মুসলমান পড়াশোনা করে। ৬ বছর বয়সী ১২ কোটি ৭৫ লাখ হিন্দু শিশু শিক্ষিত। খ্রিস্টানদের মধ্যে এই বয়সী ১৫ শতাংশ শিশু শিক্ষিত। শিখ ও বৌদ্ধ সম্প্রদায়ের মধ্যে যথাক্রমে ৬৭ লাখ ৬৯ হাজার এবং ২৩ লাখ ৭৮ হাজার অশিক্ষিত। জৈনদের মধ্যে মাত্র ৫ শতাংশ অশিক্ষিত। ৪৪ লাখ ৫১ হাজার জৈন জনগোষ্ঠীর মধ্যে মাত্র ৬ লাখ ৪ হার অশিক্ষিত। জৈন সম্প্রদায়ের ২৫ শতাংশ উচ্চশিক্ষায় শিক্ষিত। হিন্দু, মুসলমান, খিস্টান শিখ ও বৌদ্ধদের মধ্যে গ্র্যাজুয়েটের সংখ্যা যথাক্রমে ৫ কোটি ৭৭ লাখ, ৪৭ লাখ ৫২ হাজার, ১৩ লাখ ৩৩ হাজার এবং ৫ লাখ ২১ হাজার। সেনসারে প্রতিবেদনে বলা হয়Ñ তবে, আশার কথা হচ্ছে, ২০০১ সাল থেকে সকল ধর্মাবলম্বীদের মধ্যে শিক্ষার হার বাড়ছে। দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

Show all comments
  • ওবাইদুল ২ সেপ্টেম্বর, ২০১৬, ৮:৩৭ পিএম says : 0
    এর জন্য মুসলমান নেতারাই বেশী দায়ী । হিন্দুত্ববাদীরা চাইবেই যে মুসলমানরা আধুনিক শিক্ষায় পিছিয়ে থাকুক । ইসলাম ধর্ম সম্পর্কে গভীর জ্ঞানের অভাব আছে মুসলমানদের, আর সেই জন্যই সর্বক্ষেত্রে পিছিয়ে পরছে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতে সবচেয়ে কম শিক্ষিত মুসলমানরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ