Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ফিরিয়ে আনার ব্যাপারে সিডিসির গাইডলাইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ১১:১৪ পিএম

শিক্ষার্থীদের কিভাবে শিক্ষাদানের সঙ্গে কোভিড থেকেও দূরে রাখা যায়, সে গাইডলাইন প্রকাশ করলো সিডিসি।দীর্ঘ অপেক্ষার পর অবশেষে মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এ্যান্ড প্রিভেনশন’(সিডিসি) শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ফিরিয়ে আনার ব্যাপারে তাদের গাইডলাইন প্রকাশ করেছে। শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে কোনো রাজনৈতিক সিদ্ধান্ত আসার আগেই এই নির্দেশনাকে সুপারিশ ও উপদেশ হিসেবে বিবেচনা করা হচ্ছে। -এনপিআর

নির্দেশনায় শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে বলা হয়েছে এবং পূর্ব সতর্কতা হিসেবে মাস্ক পরা, শারীরিক দূরত্ব বজায় রাখা, হাত-ধোয়া, শ্বাস-প্রশ্বাসের আদব-কায়দা, ভেন্টিলেশনের ব্যবস্থা, ভবন পরিচ্ছন্ন রাখার কথা বলা হয়েছে। তবে এটি শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার নির্দেশিকা নয়। প্রতিষ্ঠান খোলার রাজনৈতিক কার্যকর হলেই এই পদ্ধতিগুলো ব্যবহার করতে হবে। সিডিসি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ও কর্মচারীদের জন্য ঝুঁকি কতটা কমানো যায় তা নিয়েই শুধু বলেছে। এমনকি যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের ক্ষেত্রেও এই সতর্কতা কাজে আসবে। নিরাপত্তা নিয়ে যারা নির্লিপ্ত তাদেরকে নির্দেশনায় সতর্ক করে দেওয়া হয়েছে। কারণ, শিক্ষার্থীর সংখ্যায় কম থাকলেও তারা যদি মাস্ক না পরেন এবং দূরত্ব বজায় না রাখেন, তাহলে তাদের মধ্যে ভাইরাস সংক্রমিত হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিডিসির গাইডলাইন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ