Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারত-ভুটান যৌথ প্রকল্পের সেতু হুড়মুড়িয়ে ভেঙে গভীর খাদে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

ভারতের বর্ডার রোড অর্গানাইজেশনের ‘প্রকল্প ডানটাক’ অধীনে ভুটানে নির্মীয়মাণ অতি গুরুত্বপূর্ণ একটি সেতু হুড়মুড়িয়ে ভেঙে পড়েছে। চীনের সীমান্তের নিকটে এই সেতু ওয়াং চু নদীর উপর তৈরি হচ্ছিল। সেতুটি মাঝ বরাবর ভেঙে তলিয়ে গেছে গভীর খাদে। মৃত্যু হয় কয়েকজন শ্রমিকের।দুর্ঘটনার পর শোকবার্তায় ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং জানান, এটি অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা।

ভুটানের এই সেতু তৈরি হিমালয় পার্বত্যাঞ্চলে রীতিমতো চ্যালেঞ্জের কাজ। ২০১৬ সাল থেকে ভারতীয় সেনাদের বর্ডার রোড অর্গানাইজেশনের তত্ত¡াবধানে সেতুটি তৈরির কাজ চলছিল। কোনও প্রাকৃতিক বিপর্যয় নয়, মঙ্গলবার পাহাড়ি এলাকার বাসিন্দারা যেভাবে বিরাট সেতুর অংশ ভেঙে পড়ার শব্দ শুনেছেন, তাতে ভয় পেয়েছেন। বিকট শব্দ করে হুড়মুড় করে ভেঙে পড়েছে ওয়াং চু সেতু। দুর্ঘটনায় কয়েকজনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। ১৯৪৯ সালের মৈত্রী চুক্তি অনুসারে ভুটানের অভ্যন্তরে ভারতীয় সেনারা থাকে।
চীনের সীমান্ত এলাকায় রয়্যাল ভুটান আর্মির সঙ্গে যৌথভাবে ভারতীয় সেনারা পাহারা দেয়। ভারতীয় সেনাদের প্রজেক্ট ডানটাক অধীনে ভুটানের বিভিন্ন স্থানে সড়ক ও সেতু নির্মাণ চলছে।

নিচে গভীর খাদ, সেখানে খরস্রোতা ওয়াং চু (চু মানে নদী) বয়ে চলছে। আর উপরে জীবন হাতে করে সেতু তৈরির কাজ করছিল শ্রমিকরা। মঙ্গলবার হঠাৎ সেই সেতুর মাঝের অংশ ভেঙে পড়ে। সেখানকার ছবি প্রকাশ করছে থিম্পুর সংবাদমাধ্যম। এতে দেখা যাচ্ছে সেতুর মাঝখানের অংশটি পুরো ভেঙে পড়েছে। ভেঙে পড়ার শব্দ স্থানীয় এলাকার বাসিন্দারা পান।
পরে খবরটি ছড়িয়ে পড়ে। ২০৪ মিটারের এই সেতু ভুটানের দুই পার্বত্য জনপদ হা ও দামচুর মধ্যে সড়ক যোগাযোগের ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ। চীনের সীমান্ত এলাকা হা। ফলে সেতু তৈরিতে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। থিম্পুর সংবাদ মাধ্যম জানাচ্ছে, সীমান্ত এলাকা হা যেতে ১২ কিলোমিটার সড়কের খুবই গুরুত্বপূর্ণ অংশ ছিল এই ওয়াং চু সেতু। কলকাতা ২৪



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেতু-ভেঙে-খাদে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ