Inqilab Logo

শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লন্ডনকে টপকে ইউরোপের শীর্ষে আমস্টারডাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৭:১১ পিএম

গত মাসে ব্রিটেনের রাজধানী লন্ডনকে ছাড়িয়ে ইউরোপের বৃহত্তম শেয়ার ব্যবসা কেন্দ্র হিসাবে আত্মঃপ্রকাশ করেছে আমস্টারডাম। ব্রেক্সিটের কারণে ব্যবসা হারানোয় পিছিয়ে পড়েছে লন্ডন।

জানুয়ারিতে ইউরোনেক্সট আমস্টারডাম, সিবিওই ইউরোপের ডাচ অংশ এবং টার্কুয়োইসে দিনে গড়ে ৯২০ কোটি ইউরোর শেয়ার লেনদেন হয়েছে, যা ডিসেম্বর থেকে চারগুণ বেশি। সিবিওই ইউরোপের তথ্য অনুসারে, লন্ডনে এই লেনদেনের পরিমাণ কিছুটা কমে ৮৬০ কোটি ইউরোতে নেমে আসে। ফলে ইউরোপীয় বাজারের প্রধান কেন্দ্র হিসাবে তার ঐতিহাসিক অবস্থান থেকে সরে যায় লন্ডন। ইউরোপীয় ইউনিয়ন ভিত্তিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর উপরে লন্ডনে ব্যবসা করতে নিষেধাজ্ঞা জারি হওয়ার কারণে এই পরিবর্তনটি আসে। কারণ, ব্রাসেলস যুক্তরাজ্যের এক্সচেঞ্জ এবং ট্রেডিং ভেন্যুগুলোকে তার নিজস্ব তত্ত্বাবধানের স্থিতি হিসাবে স্বীকৃতি দেয়নি।

আন্তঃসীমান্ত লেনদেনকে সহজ করার জন্য সমঝোতা ছাড়াই গত বছরের শেষদিকে ব্রেক্সিট সম্পন্ন হওয়ার পরে ইইউতে তাদের ৬৫০ কোটি ইউরোর পরিমাণ ব্যবসা তাৎক্ষণিকভাবে বন্ধ হয়ে যায়। এই পরিমাণ লন্ডনের ব্যাংক এবং ব্রোকার হাউসরা যে পরিমাণ ব্যবসা পরিচালনা করতে পারে তার প্রায় অর্ধেক। বিশ্লেষক ও সংশ্লিষ্টরা বলছেন যে, ব্রেক্সিট লন্ডন ছেড়ে যাওয়া হাজার হাজার চাকরি ফিরিয়ে আনতে পারবে না। ব্রিটেনর আর্থিক পরিষেবাগুলোও এই ক্ষতি কাটিয়ে উঠতে পারবে না, গত বছর এই প্রতিষ্ঠানগুলো কর বাবদ ইউকে ট্রেজারিতে ৭৬০ কোটি পাউন্ড জমা দিয়েছিলো।

লন্ডনের রোজনব্ল্যাট সিকিউরিটিজের মার্কেট স্ট্রাকচার বিশ্লেষক আনিশ পুয়ার বলেছেন, ‘এটি প্রতীকী যে লন্ডন ইইউ শেয়ার ব্যবসায়ের কেন্দ্র হিসাবে তার অবস্থানটি হারিয়েছে, তবে ব্যবসায়ের জন্য তার নিজস্ব ক্ষেত্র তৈরি করার সুযোগ রয়েছে।’ তিনি আরও বলেন, ‘লন্ডন বা আমস্টারডামে কোনও আদেশ কার্যকর হয় কিনা তার চেয়ে বরং তরল অর্থের সহজলভ্যতা এবং বাণিজ্য স্থাপনের ব্যয় নিয়ে তহবিলের পরিচালকরা বেশি উদ্বিগ্ন হবেন।’

ব্রেক্সিটের কারণে লন্ডনের পরিবর্তে অ্যাকিস এবং লিকুইডনেটে লেনদেন বৃদ্ধি পাওয়ায় গত মাসে প্যারিস ও ডাবলিনের ব্যবসাও সামান্য বৃদ্ধি পেয়েছিল। এর জবাবে লন্ডন সুইস স্টক, যেমন নেস্টলি এবং রোচে-র উপর থেকে ব্যবসা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে। বর্তমানে সেগুলো ইইউ এক্সচেঞ্জগুলোতে নিষিদ্ধ রয়েছে। বিশ্লেষকরা বলেছেন, পারে যুক্তরাজ্য এবং আর্থিক পরিষেবাসমূহের ব্লকের মধ্যে আলোচনার মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নের শেয়ার বাণিজ্য লন্ডনে ফিরে আসতে পারে। উভয় পক্ষ মার্চ মাসে একটি সমঝোতা স্মারক চূড়ান্ত করতে আগ্রহী।

ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের গভর্নর অ্যান্ড্রু বেইলি বুধবার বলেন, “ইউরোপীয় ইউনিয়ন বেশিরভাগ ক্ষেত্রে যুক্তরাজ্যের আর্থিক পরিষেবাগুলোকে সমতুল্য মর্যাদা না দেয়ার ক্ষেত্রে একটি ‘ভুল’ করছে।” তার মতে, ইউরোপী আর্থিক দিক থেকে ইউকে কেটে ফেলার চেষ্টা করছে। সূত্র: ফিনান্সিয়াল টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমস্টারডাম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ