Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বুড়িগঙ্গা নদীর তীরে বিআইডব্লিউটিএ’র উচ্ছেদ অভিযান সমাপ্ত

কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৪৯ পিএম

ঢাকার বুড়িগঙ্গার তীরে রাজধানীর কামালবাগ এলাকা থেকে মিটফোর্ড বালুঘাট পর্যন্ত অবৈধ স্থাপনা অপসারনে বিআইডব্লিউটিএ’র দুইদিন ব্যাপী উচ্ছেদ অভিযান সমাপ্ত হয়েছে। এই উচ্ছেদ অভিযানের শেষদিনেও পাকা, আধাপাকা, টিনসেড বাড়ি, বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও একাধিক টংঘরসহ অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে দশটায় আবারো কামালবাগ এলাকা থেকে এই উচ্ছেদ অভিযান শুরু করা হয় । পর্যায়ক্রমে সোয়ারীঘাট,চম্পাতলীঘাট,পানঘাট ও বালুঘাট এলাকায় বিকেল পাঁচটা পর্যন্ত এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। বিআইডব্লিউটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব জামিলের নেতৃত্বে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা নদী বন্দরের(সদরঘাট) যুগ্ন পরিচালক মোঃ গুলজার আলী. উপ-পরিচালক রেজাউল করিম ও আসাদুজ্জামান প্রমুখ। কামালবাগ এলাকার ক্ষতিগ্রস্ত মোঃ বাবুল হোসেন জানান,এই উচ্ছেদ অভিযানের আগে বিআইডব্লিউটিএ তাদেরকে কোন প্রকার নোটিশ দেয়নি। বিনা নোটিশেই তাদের বাড়িঘর ভাংচুর করে মাটির সাথে মিশিয়ে দেয়া হয়েছে।এতে তারা কোনকিছুই অন্যত্র সরাতে পারেননি। কামালবাগ এলাকার বাবুল হোসেনের ভাড়াটিয়ে মোঃ নুর উদ্দিন জানান, তিনি বাবুল হোসেনের বাড়িতে একটি কারখানা ভাড়া নিয়ে জুতার কারখানা চালাচ্ছিলেন। এই উচ্ছেদ অভিযানে তার কারখানার সকল মেশিনপত্র ধংস হয়ে তিনি এখন নিঃশ্ব হয়ে পড়েছেন। একই এলাকার মোঃ আব্দুর রহিম নামে অপর এক ব্যাক্তি জানান, তাদের বসতবাড়ির জায়গা জমি নদীর জায়গা হয়ে থাকলে তাহলে কিভাবে তাদের নামে ওই জমির খাজনা নেয়া হয় এবং কিভাবে ওই জমি সাব-কাবলা রেজিস্ট্রির মাধ্যমে কেনা-বেঁচা হচ্ছে।
ঢাকা নদী বন্দরের(সদরঘাট) যুগ্ন পরিচালক মোঃ গুলজার আলী জানান, হাইকোর্টের নির্দেশে নতুন জরিপ মোতাবেক তারা দুইদিন ব্যাপী নদীর তীরে থাকা সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। একপর্যায়ে তিনি ক্ষতিগ্রস্তদের অভিযোগ নাকচ করে জানান,উচ্ছেদ অভিযান পরিচালনা করার আগে তারা ওই এলাকায় ব্যাপকভাবে মাইকিং করে এলাকাবাসীকে সচেতন করা হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উচ্ছেদ

১৮ অক্টোবর, ২০২২
২৫ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ