Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

উহান পরীক্ষাগার থেকে কোভিড উৎপত্তির তত্ত্ব অসম্ভব : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৫০ পিএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি তদন্তকারী দল চীনে হিমায়িত খাবারের মাধ্যমে প্রাণী থেকে মানুষে করোনা ভাইরাস ছড়ানো সম্ভব কি না তা পরীক্ষা করেছে। করোনাভাইরাস মহামারীর উৎস অনুসন্ধানের জন্য উহান সফরকারী বিশ্ব স্বাস্থ্য সংস্থার দলটি মূলত থিওরিটিকে প্রত্যাখ্যান করেছে। তারা বলছেন, কোনও পরীক্ষাগার থেকে হিমায়িত খাবারের মাধ্যমে ভাইরাস সংক্রমণ ও ছড়িয়ে পড়ার কোনরূপ সম্ভাবনা নেই। -দ্য গার্ডিয়ান

মঙ্গলবার একটি দীর্ঘ যৌথ সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও এবং চীনের তদন্তকারী প্রতিনিধিরা দুই সপ্তাহে তাদের অনুসন্ধানের সংক্ষিপ্তসার তুলে ধরেন। করোনাভাইরাস উদ্ভব তদন্তের দায়িত্বপ্রাপ্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই টিমের সদস্য পিটার বেন এমবারেক এবং চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বিশেষজ্ঞ প্যানেলের প্রধান লিয়াং ওয়ানিয়ান এসময় উপস্থিত ছিলেন।

যৌথ সংবাদ সম্মেলনে তারা বলেন, টিমের কাজ শুরু করার আগে তাদের চিত্রটি ছিল তা তারা নাটকীয়ভাবে পরিবর্তন করতে পারে নি, তবে গল্পটিতে গুরুত্বপূর্ণ বিবরণ যুক্ত করেছেন। দলটি ২০১৯ সালের ডিসেম্বরে উহান থেকে ভাইরাসের ব্যাপক সংক্রমণের কোনও তথ্যপ্রমাণ খুঁজে পায়নি। করোনাভাইরাস হুয়ানান সামুদ্রিক খাবারের বাজারে কীভাবে পৌঁছেছিল তা এখনও তাদের কাছে স্পষ্ট নয়,যা প্রাথমিকভাবে বলা হয়েছিল। তারা উল্লেখ করেন, "ভাইরাস নিয়ে যে সমস্ত কাজ হয়েছে এবং এর উৎস সনাক্ত করার চেষ্টা করেছে সেগুলো প্রাকৃতিক জলাধারের দিকে ইংগিত করে চলেছে"।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার খাদ্য সুরক্ষা এবং পশু রোগ বিশেষজ্ঞ এবং তদন্ত দলের প্রধান পিটার বেন এমবারেক বলেন, তারা জনসংখ্যার মধ্যে ভাইরাস প্রবর্তনের জন্য চারটি মূল অনুমিত সিদ্ধান্ত বা হাইফোথিসিস পরীক্ষা করেছেন। ডোনাল্ড ট্রাম্পের কাছে জনপ্রিয় এই তত্ত্বটির উপযুক্ত কোনো তথ্যপ্রমাণ তারা পাননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

২৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ