Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আরো বড় জয়ের খোঁজে বাংলাদেশ

প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের ‘সি’ গ্রæপে নিজেদের তৃতীয় ম্যাচে কিরগিজস্তানের বিপক্ষে আরো জয়ের বিকল্প ভাবছে না বাংলাদেশ। টুর্নামেন্টে গ্রæপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষে দুই ধাপ পার করেছে লাল-সবুজরা। সামনে তৃতীয় ধাপে বাধা কিরগিজরা। এ বাধা টপকাতে পারলে টুর্নামেন্ট সেরা হওয়ার পথে অনেকটাই এগিয়ে যাবে বাংলাদেশের মেয়েরা। এ লক্ষে আজ কিরগিজস্তানের মোকাবেলা করবে স্বাগতিকরা। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সন্ধ্যা ছয়টায় শুরু হবে ম্যাচটি। বিটিভি ওয়ার্ল্ড খেলা সরাসরি সম্প্রচার করবে। একই মাঠে দিনের প্রথম ম্যাচে সকাল এগারোটায় লড়বে সিঙ্গাপুর ও চাইনিজ তাইপে। বিকাল তিনটায় দ্বিতীয় ম্যাচে গত আসরের চ্যাম্পিয়ন ইরানের প্রতিপক্ষ সযুক্ত আরব আমিরাত।
টুর্নামেন্টের ‘সি’ গ্রæপে স্বাগতিক বাংলাদেশসহ রয়েছে ছয়দল। প্রত্যেক দলই পাঁচটি ম্যাচ খেলবে। পাঁচ ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দলটি থাইল্যান্ডের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে। ইতোমধ্যে এই গ্রæপের প্রতিটি দলই দু’টি করে ম্যাচ খেলেছে। দুই ম্যাচ শেষে ৬ পয়েন্ট পেয়ে তালিকার শীর্ষে আছে চাইনিজ তাইপে (গোলগড় ১১+)। স্বাগতিক বাংলাদেশের সমান পয়েন্ট হলেও তাইপের চেয়ে গোল ব্যবধানে পিছিয়ে থেকে (৮+) পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে তারা। অন্যদিকে ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ইরান। ১ পয়েন্ট নিয়ে চতুর্থ অবস্থানে সংযুক্ত আরব আমিরাত। সমান পয়েন্ট সিঙ্গাপুরেরও। তবে গোলগড়ে পিছিয়ে তারা। আর কিরগিজস্তানের দুই ম্যাচেই হার।
চূড়ান্ত পর্বে খেলতে হলে বাংলাদেশকে প্রতিটি ম্যাচেই জিততে হবে। দলের কোচ গোলাম রব্বানী ছোটনেরও লক্ষ্য সেটাই। তিনি ম্যাচ বাই ম্যাচ জিততে চান। কিরগিজ ম্যাচকে সামনে রেখে গতকাল বিকালে বাংলাদেশ ফুটবল ফেডারেশন ভবনসংলগ্ন অ্যাস্ট্রো টার্ফে এক ঘণ্টার অনুশীলনে ঘাম ঝরিয়েছে বাংলাদেশের মেয়েরা। অনুশীলন শেষে বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন বলেন, ‘ইরান বাধা পেরুনোর পর আমরা সিঙ্গাপুরকে হারিয়েছি বড় ব্যবধানে। তবে অতিথিদের বিপক্ষে আরো বড় ব্যবধানে জয় পাওয়া উচিত ছিল আমাদের। সিঙ্গাপুরের বিপক্ষে প্রায় হাফ ডজন গোলের সুযোগ নষ্ট করেছে মেয়েরা। কিরগিজস্তানের বিপক্ষে সুযোগ নষ্ট করা যাবে না। বেশ বড় ব্যবধানে জয় পেতে চাই আমি। দলের টেকনিক্যাল কিছু সমস্যা আছে। আশা করি সেগুলো কেটে যাবে।’ টুর্নামেন্টে কিরগিজস্তান অবশ্য এখন পর্যন্ত পয়েন্ট পায়নি। দুই ম্যাচে তারা হজম করেছে ১৬ গোল। তবে প্রতিপক্ষকে মোটেই খাটো করে দেখছেন না ছোটন। তার কথা, ‘এখানে যারা খেলতে এসেছে তারা নিজেদের অবস্থানে অবশ্যই সেরা। যে কোনো দলই অঘটনের জন্ম দিতে পারে। আমি সব সময় প্রতিপক্ষকে সমীহ করেছি, এখনো করবো। কিরগিজরা মোটেও দুর্বল নয়। তাদের বিপক্ষে জিতে জয়ের ধারাটা অব্যাহত রাখতে চাই। আগের ম্যাচগুলোতেও আমাদের একমাত্র লক্ষ্য ছিল জয়। সামনের ম্যাচগুলোতেও তাই থাকবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরো বড় জয়ের খোঁজে বাংলাদেশ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ