Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সর্বনিম্ন পর্যায়ে ইইউ-রাশিয়া সম্পর্ক : জোসেফ বোরেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৫১ পিএম

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে রাশিয়ার সম্পর্ক সর্বনিম্ন পর্যায়ে এসে পৌঁছেছে বলে মন্তব্য করেছেন এই জোটের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল। রাশিয়ার বিরোধী দলের নেতা অ্যালেক্সাই নাভালনির আটকের ঘটনাকে ঘিরে এই দ্বিপক্ষীয় সম্পর্কের এমন অবনতি এবং অচলাবস্থা দেখা দিয়েছে বলে জানিয়েছেন তিনি। জোসেফ বোরেল তার ব্যক্তিগত উদ্যোগে তিনদিনের জন্য মস্কো সফরে গিয়েছিলেন এবং শনিবার ছিল সেই সফরের শেষ দিন। মস্কো অবস্থানকালে তিনি ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে নাভালনিকে মুক্তি দেওয়ার জন্য মস্কোর কাছে জোরালো আহ্বান জানান। -ইউরো নিউজ


নাভালনিকে সম্প্রতি মস্কোর একটি আদালত সাড়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন। সাত বছর আগের একটি অর্থ আত্মসাতের মামলায় স্থগিত কারাদণ্ডাদেশের শর্ত লঙ্ঘন করার কারণে ওই রায় দেওয়া হয়। ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা দেশগুলো রুশ বিরোধী দলের নেতার কারাদণ্ডের ঘটনাকে ভালো চোখে দেখছে না। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সঙ্গে আলাপের সময় জোসেফ বোরেল দাবি করেন যে, নাভালনিকে কেন্দ্র করে ইউরোপীয় ইউনিয়ন মস্কোর বিরুদ্ধে কোনও নিষেধাজ্ঞা আরোপ করেনি। ইতোমধ্যে রাশিয়ার অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করছে এমন অভিযোগ এনে তাদের দেশ থেকে তিনটি ইউরোপীয় দেশের (সুইডেন, পোল্যান্ড, জার্মানি) কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ