Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়ায় তুরস্কের যুদ্ধ অগ্রহণযোগ্য : যুক্তরাষ্ট্র

প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় তুরস্ক ও তুরস্কপন্থি সিরীয় বিদ্রোহীদের সঙ্গে কুর্দিযোদ্ধাদের যে যুদ্ধ হচ্ছে তা ‘অগ্রহণযোগ্য’ এবং এখনই তা বন্ধ করতে হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। জিহাদি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটে দায়িত্বরত মার্কিন দূত টুইটে বলেছেন, যেসব স্থানে সংঘর্ষ হচ্ছে, যেসব স্থানে আইএস নেই। যা গভীর উদ্বেগের বিষয়। গত সপ্তাহে সীমান্ত পার হয়ে সিরিয়ায় ঢুকে ব্যাপক হামলা চালায় তুরস্ক। তাদের লক্ষ্যে রয়েছে ‘কুর্দি সন্ত্রাসীরা’। কুর্দিদের তুরস্ক ‘সন্ত্রাসী’ হিসেবে অভিহিত করে থাকে। 

এদিকে, কুর্দিদের একটি সামরিক শাখা ওয়াইপিজে দাবি করেছে, সিরিয়ার মাটি দখল করতে চায় তুরস্ক। অন্যদিকে আঙ্কারা জানিয়েছে, তুরস্ক সীমান্ত এলাকা থেকে আইএস ও কুর্দিদের বিতাড়িত করতে চায় তারা। তুরস্কের সামরিক বাহিনী এবং বিদ্রোহীদের একাংশ ফ্রি সিরিয়ান আর্মি (এফএসএ) যৌথভাবে হামলা চালিয়ে সীমান্তবর্তী সিরিয়ার জারাবলুস শহর থেকে মঙ্গলবার আইএসকে হটিয়ে দেয়। একই সময়ে তারা কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ)-এর বিরুদ্ধেও হামলা চালানো শুরু করে। ইউফ্রেতিস নদীর পূর্ব তীর থেকে কুর্দিদের বিতাড়িত করতে হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে তুরস্ক। গত সোমবার তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান বলেন, শেষ পর্যন্ত সিরিয়ায় সন্ত্রাসীবিরোধী যুদ্ধ চালিয়ে যাবে তুরস্ক।



 

Show all comments
  • বারী ৩১ আগস্ট, ২০১৬, ৭:২০ এএম says : 1
    সিরীয়াতে যুক্তরাষ্ট্রের নিজের সামরিক আক্রমন বৈধ কিন্তু তুরম্কের বেলায় তা অবৈধ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ায় তুরস্কের যুদ্ধ অগ্রহণযোগ্য : যুক্তরাষ্ট্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ