Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

একে অন্যের নৌঘাঁটি আকাশসীমা ও ভূমি ব্যবহার করতে পারবে

প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি গত সোমবার নয়াদিল্লিতে এক সংক্ষিপ্ত সফরকালে যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে সামরিক সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির ফলে দু’দেশের সেনাবাহিনী মেরামত এবং পুনঃসরবরাহের জন্য একে অন্যের স্থলসীমা, আকাশপথ এবং নৌঘাঁটি ব্যবহার করতে পারবে। এতে করে দু’দেশের প্রতিরক্ষা সম্পর্ক আরো একধাপ এগিয়ে গেল। লজিসটিক এক্সচেঞ্চ মেমোরেনডাম অব এগ্রিমেন্টের (এলইএমওএ) এই দ্বিপাক্ষীক চুক্তিকে স্বাগত জানিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী মনোহর পরিকর এবং মার্কিন পররাষ্ট্র সচিব এসটোন কারটার বলেন, এই চুক্তি ব্যবহারিক প্রবৃত্তি এবং বিনিময়ের সুযোগকে আরো সহজতর করবে। যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা বাণিজ্য ও প্রযুক্তির উন্নয়নে ভারতের সঙ্গে বিভিন্ন বিষয়ে অংশগ্রহণ করতে আগ্রহী। একটি বিবৃতি অনুযায়ী দু’দেশের মধ্যে প্রতিরক্ষা সম্পর্ক তাদের অংশগ্রহণ এবং স্বার্থে একে অপরের সঙ্গে ভাগাভাগির উপর ভিত্তি করবে। এ বিষয়ে মনোহর পরিকর বলেন, এই চুক্তির ফলে ভারত এবং যুক্তরাষ্ট্রের নৌবাহিনী বিভিন্ন যৌথ অভিযান, সামরিক কাজে এবং মানবিক সহায়তা প্রদানে একে অন্যকে আরো সহজভাবে সাহায্য সহযোগিতা করতে পারবে।
এদিকে, নয়া দিল্লিতে পা রেখেই ভয়াবহ ট্রাফিক জ্যামের কবলে পড়েছিলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। এই জ্যামে তাকে প্রায় এক ঘণ্টা আটকে থাকতে হয়েছে রাস্তায়। সোমবার রাতে বাংলাদেশ থেকে নয়া দিল্লির ইন্ধিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। এ সময় মৌসুমি বৃষ্টিতে ভয়াবহ যানজটের সৃষ্টি হয় দিল্লিতে। সেই যানজটের শিকারের পরিণত হন কেরি। তাকে বহনকারী গাড়িবহর ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাজমহল হোটেলে পৌঁছাতে প্রায় এক ঘণ্টা সময় লেগে যায়। এ খবর দিয়েছে অনলাইন দ্য টাইমস অব ইন্ডিয়া। এতে বলা হয়, পথে যখন এমন অবস্থা তখন জন কেরির সফরসঙ্গী মার্কিন মিডিয়াকর্মীরা পরিস্থিতি নিয়ে টুইট করতে থাকেন। ফলে নিরাপত্তা নিয়ে বড় ধরনের এক উদ্বেগ সৃষ্টি হয়। সূত্রগুলো বলেছেন, ভিআইপি সুবিধা দেয়ার জন্য সেখানে মোতায়েন করা হয়েছিল ৫০ জনেরও বেশি পুলিশ সদস্য। তবে এ রিপোর্টের সঙ্গে দ্বিমত পোষণ করে পুলিশ। তারা জানায় বৃষ্টির পানির কারণে সৃষ্ট ট্রাফিক জ্যামে আটকা পড়েননি জন কেরি। পুলিশের এক কর্মকর্তা বলেছেন, তাকে জেড-প্লাস নিরাপত্তা দেয়া হয়েছিল। ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের টেকনিক্যাল এলাকা থেকে নয়া দিল্লি পর্যন্ত ট্রাফিক করিডোর পরিষ্কার রাখা হয়েছিল। এনডিটিভি, দ্য টাইমস অব ইন্ডিয়া ।



 

Show all comments
  • bari ৩১ আগস্ট, ২০১৬, ৭:৪৪ এএম says : 0
    আমেরিকা ভারতকে নিয়ে যে হিসাব করেছে সম্ভবত:হিসাবটা ভূল।কারন মেধায় ও বুদ্ধীতে ভারত আমেরিকার অনেক আগে।
    Total Reply(0) Reply
  • রফিক ৩১ আগস্ট, ২০১৬, ৩:৪৮ পিএম says : 0
    এইডা কি হইলো !!!!!!!!!!!!!!!!
    Total Reply(0) Reply
  • সুলতান ৩১ আগস্ট, ২০১৬, ৩:৪৯ পিএম says : 0
    আমার দৃষ্টিতে, এতে আমেরিকা বেশি লাভবান হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: একে অন্যের নৌঘাঁটি আকাশসীমা ও ভূমি ব্যবহার করতে পারবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ