Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রাজিলে দিলমা রুসেফের জন্য শেষ সুযোগ, ভোটের ফল পক্ষে গেলে একই পদে পুনর্বহাল

প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অভিশংসন প্রক্রিয়ায় নাটকীয় মোড়
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের বরখাস্ত হওয়া প্রেসিডেন্ট দিলমা রুসেফ সিনেটের শুনানিতে নিজের পক্ষে শক্ত যুক্তি উপস্থাপন করায় তার অভিশংসন প্রক্রিয়া নাটকীয় মোড় নিয়েছে। বিবিসি’র খবরে বলা হয়, গত রোববার সিনেট ভবনে পৌঁছালে তার প্রায় দুশ’ সমর্থক ভবনের বাইরে জড়ো হয়ে ‘কাম ব্যাক দিলমা’ বলে স্লোগান দেয়। সপক্ষে যুক্তি উপস্থাপনের শুরুতে রুসেফ সিনেটরদের উদ্দেশে বলেন, তিনি পাঁচ কোটি ৪০ লাখের বেশি ভোট পেয়ে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। অতীতে সামরিক শাসনের বিরুদ্ধে তার অপ্রতিরোধ্য ভূমিকার কথাও মনে করিয়ে দেন তিনি। রুসেফের বিরুদ্ধে অভিযোগ, বাজেট ঘাটতি থাকার পরও নির্বাচনের আগে তা গোপন রেখেছেন এবং কৃত্রিম উন্নয়ন দেখিয়েছেন। এছাড়া নির্বাচনী কাজে রাষ্ট্রীয় বাজেট ব্যয়ের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এসব অভিযোগ অস্বীকার করে রুসেফ দাবি করেছেন, তার বিরুদ্ধে অভিশংসন ষড়যন্ত্র করা হয়েছে, যাকে তিনি বলছেন ‘অভ্যুত্থান’। সিনেটে তার অপসারণ নিয়ে চূড়ান্ত ভোট অনুষ্ঠিত হচ্ছে। ভোটের ফল বিরুদ্ধে গেলে তিনি স্থায়ীভাবে প্রেসিডেন্টের পদ হারাবেন। আবার পক্ষে গেলে একই পদে পুনর্বহাল হবেন। রুসেফের দাবি, রাষ্ট্রীয় ব্যাংক থেকে অর্থ নিয়ে বাজেট ঘাটতি পূরণ করলেÑ এ ইস্যু নিয়ে অভিশংসন হতে পারে না। কারণ তার পূর্বসূরিদের অনেকে এ কাজ করেছেন। সিনেটে নিজের পক্ষে যুক্তি তুলে ধরার পর সিনেটররা তাকে এ ইস্যুতে প্রশ্ন করবেন। চূড়ান্ত ভোট শুরু হলেও শেষ হতে আজ বুধবার পর্যন্ত সময় লেগে যেতে পারে বলে বিশ্লেষকরা ধারণা করছেন।
এদিকে, স্থায়ীভাবে প্রেসিডেন্ট পদ থেকে তাকে অপসারিত করতে সিনেটের ৮১ সদস্যের মধ্যে ৫৪ জনের ভোট লাগবে। ব্রাজিলের দৈনিক পত্রিকা ফোলহা ডি সাও পাউলো জানিয়েছে, চূড়ান্ত ভোট সমানে রেখে তারা সব সিনেটরের সঙ্গে কথা বলেছে। এতে নিশ্চিত হওয়া গেছে, অভিশংসনের পক্ষে এবং রুসেফের বিরুদ্ধে ভোট দেবেন ৫২ জন সিনেটর। ১৮ জন সিনেটর অভিশংসনের বিরোধিতা করে রুসেফের সমর্থনে ভোট দেবেন। আর বাকি ১১ জন সিনেটর তাদের সিদ্ধান্ত জানাননি অথবা তাদের সিদ্ধান্ত নিতে পারেননি। রুসেফ যদি স্থায়ীভাবে অপসারিত হন, তবে তার মেয়াদের বাকি সময় অর্থাৎ ২০১৮ সালের ডিসেম্বর মাস পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মাইকেল তেমের। মাইকেল তেমের ছিলেন প্রেসিডেন্ট দিলমা রুসেফের সরকারের ভাইস প্রেসিডেন্ট। মে মাসে অভিশংসনে সাময়িকভাবে রুসেফ অপসারিত হলে তার পদে ভারপ্রাপ্ত হিসেবে আসেন তেমের। ব্রাজিলের স্থানীয় সময় সোমবার সিনেটে ৩০ মিনিট বক্তব্য দেয়ার সুযোগ পাবেন রুসেফ। আশা করা হচ্ছে, প্রেসিডেন্ট হিসেবে নিজের শাসনামল সম্পর্কে আবেগঘন কথা বলবেন তিনি। এর আগে রুসেফ অভিযোগ করেন, রাজনৈতিক প্রতিপক্ষগুলো তার বামপন্থি ওয়ার্কার্স পার্টির ১৩ বছরের শাসনামল শেষ করার লক্ষ্যে তার বিরুদ্ধে অভিশংসন ষড়যন্ত্র করেছে। উল্লেখ্য, ২০১৮ সালের ডিসেম্বরে রুসেফের মেয়াদ শেষ হওয়ার কথা। ব্রাজিলের ৮১ সদস্যবিশিষ্ট সিনেটে রুসেফকে প্রেসিডেন্ট পদ থেকে স্থায়ীভাবে সরিয়ে দিতে অন্তত ৫৪টি ভোট অভিশংসনের পক্ষে পড়তে হবে। যদি তিনি স্থায়ীভাবে বরখাস্ত হন তবে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট তেমের রুসেফের মেয়াদ পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন। এএফপি, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাজিলে দিলমা রুসেফের জন্য শেষ সুযোগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ