Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সেঞ্চুরিতে শততম টেস্ট রাঙালেন রুট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৪ এএম

ক্যারিয়ারের শততম টেস্ট ম্যাচ খেলতে নেমেছিলেন জো রুট। আর অনন্য মাইলফলক ছোঁয়ার এ দিনটি স্মরণীয় করে রাখলেন ইংলিশ অধিনায়ক। ভারতের বোলারদের ভুগিয়ে অসাধারণ এক সেঞ্চুরি তুলে নিয়েছেন এ টপঅর্ডার ব্যাটসম্যান। ফলে ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টের প্রথম দিনটা নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড। ৩ উইকেটে ২৬৩ রান করে প্রথম দিন শেষ করেছে সফরকারীরা।
গতকাল চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে রুট যখন উইকেটে নামেন তখন দলীয় ৬৩ রানে দুই উইকেট হারিয়ে কিছুটা চাপে ছিল সফরকারীরা। এরপর উল্টো ভারতকে চাপে ফেলেন দেন ইংলিশ অধিনায়ক। স্বাগতিকদের উচ্ছ¡াস থামিয়ে আরেক ওপেনার সিবলিকে নিয়ে দারুণ এক জুটি গড়ে তোলেন। ২০০ রানের জুটিতে দলকে বড় সংগ্রহের পথে নিয়ে যান এ দুই ব্যাটসম্যান।
চা বিরতিতে যাওয়ার আগেই নিজের হাফসেঞ্চুরি তুলে নিয়েছিলেন সিবলি। রুট তখন ৪৫ রানে ব্যাট করছেন। তবে বিরতি থেকে ফেরার পর কিছুটা হাত খুলে ব্যাট চালাতে থাকেন অধিনায়ক। ১৬৪তম বলে পৌঁছে যান তিন অঙ্কের ফিগারে। টেস্ট ক্যারিয়ারে এটা তার ২০তম সেঞ্চুরি। শেষ পর্যন্ত দিন শেষে ১৯৭ বলে ১৪টি চার ও ১টি ছক্কায় ১২৮ রানে অপরাজিত আছেন রুট।
অন্যদিকে সিবলিও এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির পথে। তবে বেশ দেখে শুনে ব্যাট করছিলেন। কিন্তু দিনের শেষ ওভারে জসপ্রীত বুমরাহর বলে এলবিডাব্লিউর ফাঁদে পড়েন তিনি। ৮৭ রানে শেষ হয় তার ইনিংস। এ রান করতে বল মোকাবেলা করেন ২৮৬টি। নিজের ইনিংসটি ১২টি চারের সাহায্যে সাজান এ ওপেনার।
এর আগে টস জিতে ব্যাটিং করতে নেমে দিনের শুরুটা দারুণ করেন দুই ইংলিশ ওপেনার রোরি বার্নস ও সিবলি। ওপেনিং জুটিতেই আসে ৬৩ রান। এ জুটি ভাঙেন রবিচন্দ্রন অশ্বিন। তার বলে রিভার্স সুইপ করতে গিয়ে উইকেটরক্ষক রিশাভ পান্তের কাটে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন বার্নস। ৬০ বলে ২টি চারের সাহায্যে ৩৩ রান করেন এ ওপেনার। আর এক ওভার পর বল হাতে নিয়ে ড্যান লরেন্সকে এলবিডাব্লুর ফাঁদে ফেলে খালি হাতে ফেরান বুমরাহ। ফলে দারুণভাবে ম্যাচে ফিরে এসেছিল স্বাগতিকরা। তবে তদের হতাশ করে পরে রুট ও সিবলির দারুণ এক জুটিতে এগিয়ে যায় ইংলিশরা।
ভারতের পক্ষে ৪০ রানের খরচায় ২টি উইকেট নিয়েছেন বুমরাহ। অপর উইকেটটি অশ্বিনের। অস্ট্রেলিয়ার মাঠে দারুণ খেলা মোহাম্মদ সিরাজ কিংবা কুলদিপ জাদবকে না খেলিয়ে কিছুটা চমক উপহার দিয়ে বাঁহাতি স্পিনার শাহবাজ নাদিমকে নিয়েছিল ভারত। তবে এখন পর্যন্ত কিছু করতে পারেননি এ স্পিনার।
সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড প্রথম ইনিংস : ৯০ ওভারে ২৬৩/৩ (বার্নস ৩৩, সিবলি ৮৭, লরেন্স ০, রুট ১২৮*; ইশান্ত ০/২৭, বুমরাহ ২/৪০, অশ্বিন ১/৬৮, নাদিম ০/৬৯, সুন্দর ০/৫৫)।প্রথম দিন শেষে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেস্ট-রাঙালেন-রুট
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ