Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সবজি চাষে স্বনির্ভরতার পথে দিরাই

মুহাম্মদ আব্দুল বাছির সরদার, দিরাই (সুনামগঞ্জ) থেকে | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

সুনামগঞ্জের দিরাইয়ে রবি শস্য আবাদের ক্ষেত্রে যুব সমাজের পাশাপাশি এখন সবাই ব্যস্ত। যুব-বৃদ্ধসহ পরিবারের সকল সদস্যই অন্যান্য কাজের সাথে সবজি আবাদে তাদের সময় পার করছেন। গত এক দশক ধরে সুনামগঞ্জের দিরাই উপজেলায় প্রচুর পরিমাণে বিভিন্ন জাতের সবজি আবাদ হয়ে আসছে। ফলে দিরাইসহ আশপাশের বেশ কয়েকটি উপজেলায় বিষমুক্ত সবজি পাচ্ছে।

এক সময় স্থানীয় কৃষি অফিসের কোনো সহযোগিতা পেতেন না, এমনকি কোনো ধরনের খোঁজও নেয়া হতো না বলে অভিযোগ ছিল। তারপরও অদম্য যুবক তাদের প্রচেষ্টা ও পরিশ্রমের মাধ্যমে সফলতার মুখ দেখেছে। তবে বিগত কয়েক বছর ধরে সবজি চাষিদের খোঁজ-খবর নেয়া এবং বিভিন্ন ধরনের প্রশিক্ষণসহ সহযোগিতা করা হয়ে থাকে বলে উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর রবি শস্যের মধ্যে গম আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১ হেক্টর এবং তা অর্জিতও হয়েছে। আর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে হেক্টর প্রতি ৩ মেট্রিক টন গম। ভ‚ট্টা আবাদের লক্ষ্যমাত্রার ২২ হেক্টর অর্জিত হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা হচ্ছে ৯ মেট্রিক টন। শাক সবজি আবাদের লক্ষ্যমাত্রা ৩৩০ হেক্টর অর্জিত হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা হচ্ছে ২২ মেট্রিক টন। আলু আবাদের লক্ষ্যমাত্রা ৮০ হেক্টর অর্জিত হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা হচ্ছে ২০ দশমিক ২ মেট্রিক টন। মিষ্টি আলু আবাদের লক্ষ্যমাত্রা ২৫ হেক্টর অর্জিত হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা ১৯ মেট্রিক টন। সরিষা আবাদের লক্ষ্যমাত্রা ১৩০ হেক্টর থাকলেও অর্জিত হয়েছে ১শ’ হেক্টর, উৎপাদন লক্ষ্যমাত্রা ১ দশমিক ২৭ মেট্রিক টন। মাসকালাই আবাদের লক্ষ্যমাত্রা ১০ হেক্টর অর্জিত হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা ১ দশমিক ২ মেট্রিক টন। মুগ ডাল আবাদের লক্ষ্যমাত্রা ৫ হেক্টর থাকলেও অর্জিত হয়েছে ৪ হেক্টর, উৎপাদন লক্ষ্যমাত্রা ১ দশমিক ১৫ মেট্রিক টন। পেয়াজ আবাদের লক্ষ্যমাত্রা ১৫ হেক্টর অর্জিত হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা ৬ দশমিক ৬৭ মেট্রিক টন। রসুন আবাদের লক্ষ্যমাত্রা ৭ হেক্টর অর্র্জিত হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা ৭ মেট্রিক টন। ধনিয়া আবাদের লক্ষ্যমাত্রা ১০ হেক্টর অর্জিত হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা ১ দশমিক ৪ মেট্রিক টন। মরিচ আবাদের লক্ষ্যমাত্রা ২০ হেক্টর অর্জিত হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা ১ দশমিক ৪ মেট্রিক টন। সূর্যমুখি তেল আবাদের লক্ষ্যমাত্রা ২ হেক্টর অর্জিত হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা ২ মেট্রিক টন নির্ধারণ করা হয়েছে।

দিরাই উপজেলা কৃষি অফিসার আবুু মো. মনিরুজ্জামান জানান, দিরাইয়ে শিগগিরই সবজি চাষে বিপ্লব ঘটবে। ইতোমধ্যে উপজেলার চারটি গ্রামকে ‘কৃষি গ্রাম’ হিসেবে ঘোষণা দিতে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সেগুলো হল করিমপুর ইউনিয়নের সাকিতপুর, দিরাই পৌরসভার সুজানগর ও রাধানগর এবং রাজানগর ইউনিয়নের ধাপকাই গ্রাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সবজি-চাষ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ