Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শরীরে করোনার অ্যান্টিবডি কমপক্ষে ছয় মাস থাকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২১, ৪:০৯ পিএম | আপডেট : ৪:১১ পিএম, ৩ ফেব্রুয়ারি, ২০২১

একটি নতুন সমীক্ষায় দেখা গেছে, বেশিরভাগ লোকের ক্ষেত্রে করোনায় আক্রান্ত হওয়ার পরে কমপক্ষে ছয় মাস পর্যন্ত এই ভাইরাসের অ্যান্টিবডিগুলো স্থায়ী হয়।

দেখা গেছে যে, অংশগ্রহণকারীদের মধ্যে ৯০ শতাংশের ক্ষেত্রে কোভিড-১৯ শনাক্ত হওয়ার তিন মাস পরেও তাদের শরীরে করোনাভাইরাসের অ্যান্টিবডি থেকে গেছে। আর ৮৮ শতাংশের ক্ষেত্রে পুরো ছয় মাসই এটি স্থায়ী হয়েছিলো। তারা যুক্তরাজ্যজুড়ে বিভিন্ন জনগোষ্ঠীতে আগের সংক্রমণের মাত্রা এবং সেই সাথে সংক্রামিত ব্যক্তিদের মধ্যে অ্যান্টিবডিগুলো কতক্ষণ ধরে ছিল তা পরিমাপ করেন।

ইউকে বায়োব্যাঙ্কের করা এই গবেষণায় আরও দেখা গেছে যে, ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে যুক্তরাজ্যের ৮ দশমিক ৮ শতাংশ নাগরিক করোনায় আক্রান্ত হয়েছিলেন। এই সংখ্যা সবচেয়ে বেশি লন্ডনে (১২ দশমিক ৪ শতাংশ) এবং সবচেয়ে কম স্কটল্যান্ডে (৫ দশমিক ৫শতাংশ)।

গবেষণার জন্য ২০২০ সালের মে মাসের শেষ থেকে ২০২০ সালের ডিসেম্বরের শুরু পর্যন্ত ছয় মাসের জন্য ইউকে বায়োব্যাঙ্ক ২০ হাজার ২০০ অংশগ্রহণকারী, তাদের প্রাপ্তবয়স্ক শিশু এবং নাতি-নাতনিদের থেকে সম্ভাব্য লক্ষণগুলোর জন্য প্রতি মাসে রক্তের নমুনা এবং ডেটা সংগ্রহ করা হয়।

বায়োব্যাঙ্কের প্রধান বিজ্ঞানী অধ্যাপক নওমি অ্যালেন বলেন, ‘এই গুরুত্বপূর্ণ গবেষণায় প্রমাণিত হয়েছে যে, করোনাভাইরাস সংক্রমণের কমপক্ষে ছয় মাস পরেও বেশিরভাগ লোকের ক্ষেত্রেই অ্যান্টিবডিগুলো স্থায়ী হয়।’ তিনি বলেন, ‘যদিও এটি অনাক্রম্যতার সাথে কীভাবে সম্পর্কিত, সে বিষয়ে আমরা নিশ্চিত হতে পারিনি। ফলাফলগুলো সূচিত করে যে প্রাকৃতিক সংক্রমণের পরে কমপক্ষে ছয় মাস লোকেরা পরবর্তী সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষিত থাকতে পারে।’ সূত্র: স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস

১৫ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ