Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

দিলশানের তীর সতীর্থদের দিকে

প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : অবসরে যাওয়ার পরের দিনই বোমা ফাটালেন তিলেকারতেœ দিলশান। শ্রীলঙ্কা দলের অধিনায়ক থাকাকালীন নাকি সতীর্থদের কাছ থেকে পূর্ণ সহযোগিতা পাননি তিনি। বিশেষ করে তার এই অভিযোগের তীর দলের বর্তমান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউসের দিকে। এছাড়া হঠাৎ অধিনায়কত্ব কেড়ে নেয়াতেও কষ্ট পেয়েছিলেন ‘দিলস্ক্রপের’ জনক। তিন বছর আগে টেস্ট থেকে অবসর নেয়া দিলশান পরশু অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেন ক্যারিয়ারের শেষ ওয়ানডে।
২০১১ বিশ্বকাপের পর এপ্রিল থেকে জানুয়ারী ২০১২ পর্যন্ত ১০ মাস লঙ্কান দলের নেতৃত্বে ছিলেন দিলশান। এসময় কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনেকে অধিনায়কত্বের প্রস্তাব দিলে তারা রাজি হননি। দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট ও ওয়ানডে সিরিজ হারের পর মাহেলাই দলের দায়িত্বে আসেন। তবে দিলশানের অধিনায়কত্বেই দক্ষিণ আফ্রিকায় প্রথম টেস্ট ম্যাচ জেতে শ্রীলঙ্কা।
দিলশানের ভাগ্যটাও খারাপ বলতে হয়। সেসময় লঙ্কান ক্রিকেটে চলছে অনেকটা ক্রান্তিকাল। বাকিটা দিলশানের মুখেই শুনি, ‘আমি আসলে অধিনায়কত্ব নিতে চাইনি, কিন্তু শ্রীলঙ্কা ক্রিকেট প্রেসিডেন্ট আমাকে ৬ মাসের জন্য অধিনায়কত্ব নিতে বলে, যতদিন না দলের দায়িত্ব নেয়ার মত নতুন কাওকে খুঁজে পাওয়া না যায়। দুর্ভাগ্যক্রমে আমরা তখন শীর্ষ দুই বোলারকে হারিয়েছিলাম। মুত্তিয়া মুরালিধরন অবসরে যান এবং নুয়ান কুলাসেকারা ছিলেন ইনজুরিতে। অজান্তা মেন্ডিসও ছিলেন চোটে। আমার হাতে তখন ভালো কোন পুঁজি ছিল না।’ দিলশান যোগ করেন, ‘ম্যাথিউসের তখন মাংশপেশীতে চোট ছিল যে কারণে সে এক বছর বল করতে পারেনি। এটা অবশ্যই আমার দুর্ভাগ্য। কারণ, আমাকে দায়িত্ব থেকে সরানোর এক সপ্তাহ পর যখন আমরা অস্ট্রেলিয়া সফরে গেলাম তখন থেকে ম্যাথিউস পুরোপুরি বোলিং শুরু করল।’
দিলশানের অভিযোগের আসলেই সত্যতা মেলে। দিলশানের অধিনে ২০ ওয়ানডেতে ম্যাথিউস বল করেননি এবং এক ম্যাচে ৫ ওভারের বেশি বল করেননি। টেস্টেও ১৬ ইনিংসে ১২ ওভারের বেশি বল করেননি ম্যাথিউস। কিন্তু জয়াবর্ধনে নেতৃত্বে আসতেই এই অল-রাউন্ডার পুরোপুরি বোলিং শুরু করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দিলশানের তীর সতীর্থদের দিকে
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ