Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

হিজাব দিবস পালন করতে গিয়ে যে মার্কিন তরুণী ইসলাম গ্রহণ করলেন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২১, ১:৩৯ পিএম

হিজাব দিবস পালন করতে গিয়ে ইসলামের আলোয় আলোকিত হন মার্কিন তরুণী আশলি পিয়ারসন। ২০১৯ সালে জুনে ইসলাম গ্রহণ করেন তিনি। যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চল বাইবেল বেল্ট অঙ্গরাজ্যের আরকানসাসে বেড়ে ওঠেন। এখানে সংখ্যাগরিষ্ঠ খ্রিস্টান হওয়ায় সবাই নিয়মিত গির্জায় যাওয়া-আসা করে। তাই ভিন্ন ধর্ম ও সংস্কৃতি সম্পর্কে আশলির জানার সুযোগ ছিল না। কলেজপর্যায়ে পড়াশোনা করতে গিয়ে ভিন্ন সংস্কৃতি ও ভিন্ন বর্ণের মানুষের সঙ্গে মেলামেশার সুযোগ হয়।

বিশ্ব হিজাব দিবস উদযাপনের অ্যাম্বাসাডর হয়েছিলেন আশলি। ২০১৮ সালে নিজ উদ্যোগ একটি ইভেন্টের পরিকল্পনা করেন। স্থানীয় মসজিদের সঙ্গে যোগাযোগ বৈঠক করেন। তখন এক লোক আশলিকে কোরআনের দুই কপি উপহার হিসেবে দেন। বৈঠকের আগে লোকটি বলেছিল, ‘আপনি জানবেন, মিডিয়া আমাদের ধর্মকে ভুলভাবে চিত্রায়ণ করে।’ এ কথা আশলিকে মর্মাহত করে। এরপর তিনি ইসলাম সম্পর্কে জানতে খুবই আগ্রহী হয়ে ওঠেন। অতঃপর আশলি ৩০ দিনের হিজাব চ্যালেঞ্জে অংশগ্রহণ করেন। প্রথমবার আশলি রমজান পালন করেন। ইসলাম সম্পর্কে যতই জানছিলেন ততই নিজের মধ্যে ব্যাপক পরিবর্তন অনুভব করেন তিনি। একদিন তিনি নিজ বন্ধুকে ইবাদত করার পদ্ধতি সম্পর্কে জিজ্ঞেস করেন। রমজানের শেষপর্যায়ে এসে ইসলামের প্রতি তীব্র ভালোবাসা উপলব্ধি করেন। রমজানের শেষ দিন আশলি কলেমা পাঠ করে ইসলামের ছায়াতলে আশ্রয় গ্রহণ করেন।

একবার এক অনুষ্ঠানে আশলি যোগ দেন। তাতে আমেরিকান শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন দেশের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করেছিল। সউদি বংশোদ্ভূত এক শিক্ষার্থীর সঙ্গে আশলির বন্ধুত্ব তৈরি হয়। উভয়ের মধ্যে দারুণ বন্ধুত্ব গড়ে ওঠে। বন্ধু হলেও উভয়ের মধ্যে ধর্ম নিয়ে তেমন কোনো কথা হয়নি। আশলি ধর্ম নিয়ে নানা প্রশ্ন তুললেও খুব বেশি কথা হয়নি। ধর্ম বিষয়কে তাঁরা গুরুত্বপূর্ণ মনে করেনি। পরবর্তী পড়াশোনা শেষ করে সউদি বন্ধু দেশে ফিরে যান। পরের বছর আশলি কলেজে পাঠ সম্পন্ন করেন। হিজাব দিবসের আগের রাতে আশলি হিজাব দিবস উদযাপনের প্রস্তুতি নেন। হিজাব দিবস পালন করে আশলি সবার কাছে বিশেষত মুসলিমদের কাছে খুবই প্রশংসিত হন।



 

Show all comments
  • MD Akkas ১ ফেব্রুয়ারি, ২০২১, ১:৪৭ পিএম says : 0
    ইয়া আল্লাহ তুমি এই বোনকে কবুল করো। আমিন।
    Total Reply(0) Reply
  • ZAKIR HOSSAIN ১ ফেব্রুয়ারি, ২০২১, ১:৪৮ পিএম says : 0
    আমার বোনকে সালাম। আস সালামুআলাইকুম।
    Total Reply(0) Reply
  • Mostafa kamal ১ ফেব্রুয়ারি, ২০২১, ৩:১০ পিএম says : 0
    Alhamdulillah may Allah grant her all the best in both the world.
    Total Reply(0) Reply
  • Kamrul Hasan Emon ২ ফেব্রুয়ারি, ২০২১, ১১:৫৫ পিএম says : 0
    আল্লাহ বোনটা কে জান্নাত বাসি করে দাও।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আশলি পিয়ারসন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ