Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুচিকে ‘প্রতিদান’ দিল সেনাাহিনী!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২১, ৯:৪৭ এএম | আপডেট : ১২:৪৩ পিএম, ১ ফেব্রুয়ারি, ২০২১

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে সেনাবাহিনী নৃশংসতা, নারকীয়তা আর তাণ্ডবলীলা চালিয়েছে। নিজের সারাজীবনের অর্জন বিসর্জন দিয়ে সেই সেনাবাহিনীর পাশে দাঁড়িয়েছিলেন গণতন্ত্রের প্রতীক, শান্তির প্রতীক হয়ে ওঠা অং সান সুচি। জাতিসংঘের সর্বোচ্চ আদালতে দাঁড়িয়ে তিনি কিভাবে এই সেনাবাহিনীকে বাঁচাতে মিথ্যাচার করেছেন! নিজের অর্জন, মর্যাদা জলাঞ্জলী দিয়ে অবলীলায় বলে গেছেন, রাখাইনে কোনো গণহত্যা হয়নি।

তবে সেখানে সহিংসতার কথা স্বীকার করেছেন তিনি। ক্ষমতার দ্বন্দ্বে সেই সেনাবাহিনী তাকে ‘প্রতিদান’ দিয়েছে! সোমবার ভোরে সুচি ও দেশটির প্রেসিডেন্টকে সেই সেনাবাহিনী আটক করেছে। বিশ্ব মিডিয়ায় বলা হচ্ছে মিয়ানমারে সেনা অভ্যুত্থানের আভাস পাওয়া যাচ্ছে। অথচ এই সেনাবাহিনীর জন্য তিনি সারা বিশ্বের কাছে নির্লজ্জের মতো মিথ্যা বলেছেন। নিজের অর্জিত সারা জীবনের পুরষ্কার, পদক জলাঞ্জলি দিয়েছেন।

রোহিঙ্গা গণহত্যার অভিযোগে জাতিসংঘের বিচার আদালতে মামলা করে আফ্রিকার ছোট্ট দেশ গাম্বিয়া। সেখানে শুনিানির দ্বিতীয় দিনে ২০১৯ সালের ডিসেম্বরে বক্তব্য রাখেন সুচি। এদিন তিনি রাখাইনে সহিংসতার কথা স্বীকার করলেও একে কোনোভাবেই গণহত্যা বলা যায় না বলে মন্তব্য করেন।

জাতিসংঘের সর্বোচ্চ আদালতে মিয়ানমারের পক্ষে শুনানির সূচনা বক্তব্যে সুচি বলেন, দুঃখজনকভাবে গাম্বিয়া রাখাইন রাজ্যের একটি অসম্পূর্ণ, ভ্রান্তিকর চিত্র উপস্থাপন করেছে৷ তবে রাখাইন রাজ্যের পরিস্থিতি ‘জটিল' বলে উল্লেখ করেন তিনি ৷ রোহিঙ্গা সংখ্যালঘুদের ‘দুর্দশার' কথাও এসময় স্বীকার করেন সুচি৷ কিন্তু এর পরিপ্রেক্ষিতে হত্যা ও অন্য সহিংসতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে সেনা কর্মকর্তাদের বিচার ও শাস্তি দেয়ার কথা উল্লেখ করেন৷ পাশাপাশি বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার ব্যাপারে বাংলাদেশের সঙ্গে হওয়া চুক্তির কথাও তুলে ধরেন তিনি৷



 

Show all comments
  • Md. Aman Ullah Talukder ১ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৫১ এএম says : 0
    Highly commendable!
    Total Reply(0) Reply
  • Emdadul Hoque Milon ১ ফেব্রুয়ারি, ২০২১, ৫:০৪ পিএম says : 0
    সকল প্রাণী তার কৃতকর্মের ফল ভোগ করে কেউ আগে আবার কেউ পরে। শুধু সময়ের ব্যবধান মাএ।
    Total Reply(0) Reply
  • Anowara Jahan Bakul ১ ফেব্রুয়ারি, ২০২১, ৫:০৪ পিএম says : 0
    মিয়ানমারের জন্য এটা নতুন কিছু না!! এভাবেই তো চলছে ... বিশ্ব নেতাদের চিৎকার প্রতিবাদ তারপর যে যার মতো চলছে....
    Total Reply(0) Reply
  • Samia Sama Orthy ১ ফেব্রুয়ারি, ২০২১, ৫:০৪ পিএম says : 0
    এই মিয়ানমার সেনাবাহিনীরাই মূলত রোহিঙ্গা গণহত্যার জন্য দায়ী এবং তারাই বাংলাদেশ সীমান্তে আমাদের জন্য কিছুটা ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে।
    Total Reply(0) Reply
  • Md Jakir ১ ফেব্রুয়ারি, ২০২১, ৫:০৫ পিএম says : 0
    নিজেদের আগুনে আজ নিজেরাই পুড়ে মর, যে জন্তু জানোয়ারদের সশস্ত্র বাহিনীর আদলে গড়ে তুলছিস মানুষকে নির্যাতিত করার জন্য, আজ তাদেরই হাতে পর্যবসিত হবি বাকি জীবন। এটাই তোর শিক্ষা।
    Total Reply(0) Reply
  • Marjana Akhter ১ ফেব্রুয়ারি, ২০২১, ৫:০৫ পিএম says : 0
    তাহলে বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফেরত যাওয়ার সম্ভাবনা আর রইলো না।দূর্বল কূটনৈতিক অবস্থানই এর জন্য দায়ী।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ