Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুলিশের গুলিতে একজন নিহত সাত পুলিশসহ আহত ২২

প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

বিদ্যুতের দাবিতে পশ্চিমবঙ্গের ফারাক্কা এলাকা রণক্ষেত্র
ইনকিলাব ডেস্ক : বিদ্যুৎ নিয়ে টালবাহানা আর লাগাতার লোডশেডিংয়ের প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের ফারাক্কা। উত্তেজনা সামাল দিতে গিয়ে গত রোববার ফারাক্কা রণক্ষেত্রে পরিণত হয়। এসময় পুলিশ-জনতা সংঘর্ষে একজন নিহত এবং সাত পুলিশসহ অন্তত ২২ জন আহত হয়েছে। ভারতীয় মিডিয়ার খবরে বলা হয়, গত কয়েকদিন ধরে ফারাক্কা এলাকায় বিদ্যুৎ সংযোগ নেই। ফলে তাদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। স্থানীয় বিদ্যুৎ দফতরে গিয়েও সুরাহা হয়নি। তার জেরেই গত রোববার সকাল থেকে জাতীয় সড়ক অবরোধ করে বসেন ফারাক্কার বাসিন্দারা। সেই অবরোধের ক্ষোভই ক্রমে পুরো ও এলাকায় ছড়িয়ে পড়ে। পরিস্থিতি সামাল দিতে গেলে পুলিশ ফারাক্কাবাসীর ক্ষোভের মুখে পড়ে। অবরোধকারীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ও বোমা ছোড়ে। এসময় পুলিশও পাল্টা আক্রমণে গেলে পরিস্থিতি আরো ভয়াবহ হয়ে ওঠে। পুলিশের গুলিতে জামাল শেখ (২৬) নামে একজন অবরোধকারী নিহত হয়। অপরদিকে ফারাক্কা থানার আইসিসহ সাত পুলিশ সদস্য আহত হন। এছাড়া আহত হয়েছে আরো অন্তত ১৫ অবরোধকারী।
পুলিশ জানিয়েছে, উত্তেজিত জনতা ১৫টি সরকারি বাস ভাঙচুর করেছে। ভেঙে দিয়েছে পুলিশ ও বিডিও-র গাড়িও। এদিন সন্ধ্যা পর্যন্ত ২১ জনকে গ্রেফতার করা হয়েছে। উদ্ধার করা হয়েছে দুটি তাজা বোমা। মুর্শিদাবাদের অতিরিক্ত পুলিশ সুপার অংশুমান সাহা বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি চালিয়েছে। পাল্টা গুলি ও বোমা ছুড়েছে এলাকার লোকজনও। কার গুলিতে জামালের মৃত্যু হয়েছে তা এখনো স্পষ্ট নয়। হাসপাতালের শয্যায় শুয়ে আইসি সমীর রঞ্জন বলেন, যেভাবে অবরোধকারীরা আমাদের লক্ষ্য করে ইট, গুলি ও বোমা ছুড়তে শুরু করে তাতে আমাদের গুলি না চালিয়ে উপায় ছিল না। ফারাক্কার বিধায়ক কংগ্রেসের মইনুল হক ও সিপিএমের জেলা সম্পাদক মৃগাঙ্ক ভট্টাচার্য পুলিশের গুলি চালানোর ঘটনায় নিন্দা করে বলেন, বিদ্যুৎ বিভ্রাটে অতিষ্ঠ হয়েই মানুষ রাস্তায় নেমেছিলেন। অথচ পুলিশ নির্বিচারে গুলি চালাল! আমরা এ কোন রাজ্যে বাস করছি? ঘটনার প্রতিবাদে আজ সোমবার সেখানে ১২ ঘণ্টার বন্ধের ডাক দিয়েছে কংগ্রেস ও সিপিএম। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশের গুলিতে একজন নিহত সাত পুলিশসহ আহত ২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ