Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রংপুরে এল বহুল প্রত্যাশিত করোনার টিকা

অনলাইন রেজিষ্ট্রেশনের মাধ্যমে ৭ ফেব্রুয়ারী থেকে প্রয়োগ শুরু

রংপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২১, ১১:৫৩ এএম

অবশেষে রংপুরে পৌঁছালো বহুল প্রত্যাশিত করোনা ভ্যাকসিন। আজ রোববার সকাল ৬টার দিকে ভ্যাকসিনবাহী বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ফ্রিজার ভ্যানটি জেলা সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌঁছায়। এতে ১৭টি কার্টুনে মোট ২ লাখ ৪ হাজার ডোজ ভ্যাকসিন রয়েছে।
রংপুরের ডা. হিরম্ব কুমার রায়সহ স্বাস্থ্য বিভাগের কর্মীরা ভ্যান থেকে টিকার ১৭টি কার্টন নামিয়ে ইপিআর স্টোরে সংরক্ষণ করেন।
সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায় জানিয়েছেন, ঢাকা থেকে ফ্রিজার ভ্যানে পাঠানো টিকার ১৭ কার্টুন রংপুরে পৌঁছেছে। এগুলো ইপিআই স্টোরের আইএলআর ফ্রিজে সংরক্ষণ করা হয়েছে। ১৭টি কার্টুনে মোট ২ লাখ ৪ হাজার ডোজ ভ্যাকসিন এসেছে। প্রতিটি কার্টুনে ১ হাজার ২০০ ভায়াল এবং প্রতি ভায়ালে ১০টি করে ডোজ রয়েছে।
তিনি আরও জানিয়েছেন, রংপুরে প্রথম ধাপে রংপুর মহাগনগরীর ৬টি বুথ এবং ৭ উপজেলায় ৭টি বুথের মাধ্যমে আগামী ফ্রেব্রুয়ারি থেকে এসব টিকা প্রয়োগ করা শুরু হবে। সিটির ভেতরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালসহ অন্যান্য ৫টি বুথে এবং উপজেলাগুলোতে স্বাস্থ্য কমপ্লেক্স থেকে এসব টিকা দেয়া হবে। স্বাস্থ্যকর্মী, পুলিশ, মুক্তিযোদ্ধা, প্রশাসনের কর্মকর্তা ও ষাটোর্ধ্ব ব্যক্তিদের অগ্রাধিকার ভিত্তিতে এই টিকা দেয়া হবে। টিকা দেয়ার কাজে নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের ইতিমধ্যে প্রশিক্ষণ দেয়া শুরু হয়েছে। ভ্যাকসিন পেতে অনলাইনে বাধ্যতামূলক রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন ছাড়া কাউকে ভ্যাকসিন দেয়া হবে না।
এ সময় ডেপুটি সিভিল সার্জন ডা. কানিজ সাবিহা, করোনার ভ্যাকসিন গ্রহণ ও সংরক্ষণ কমিটির সদস্য মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (সিটিএসবি) শরীফ আল রাজীব, জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) সৈয়দ মোহাম্মদ ফরহাদ, ওষুধ প্রশাসনের সহকারী পরিচালক তৌহিদুল ইসলাম, জেলা ইপিআই সুপারিইনটেনডেন্ট (দায়িত্বপ্রাপ্ত) ও কোল্ড ইন টেকনিশিয়ান আলাউদ্দিন আল আজাদসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ