Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাজনীতিতে সক্রিয় থাকার ইঙ্গিত ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

স্পষ্ট কোনও দলীয় প্রধান ছাড়াই রিপাবলিকানরা যখন অনিশ্চিত ভবিষ্যতের দিকে হেঁটে যাচ্ছে তখন তাদেরকে আশার আলো দেখানোর চেষ্টা করছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০২২ সালে কংগ্রেসে মধ্যবর্তী নির্বাচনে বিজয় লাভে রিপাবলিকান পার্টিকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ট্রাম্পের মেয়াদ শেষ হওয়ার কয়েকদিন আগে তাকে দ্বিতীয় দফায় অভিশংসন করে প্রতিনিধি পরিষদ। গত ২০ জানুয়ারি মেয়াদ শেষ হয়েছে তার। ক্ষমতা ছাড়ার পর এখন মার্কিন সিনেটেও রিপাবলিকান এ নেতার বিরুদ্ধে অভিশংসন বিচার প্রক্রিয়া শুরু হয়েছে। তাকে রাজনৈতিক অঙ্গনে নিষিদ্ধ ঘোষণারও প্রক্রিয়া চালাবে ডেমোক্র্যাটরা। তবে এরইমধ্যে ক্ষমতাহীন অবস্থায়ও রাজনীতির অঙ্গনে আলোচনায় থাকতে তৎপরতা শুরু করেছেন ট্রাম্প।

বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদের মাইনরিটি লিডার কেভিন ম্যাককার্থির সঙ্গে ট্রাম্পের বৈঠক হয়। এরপর তার রাজনৈতিক অ্যাকশন কমিটি সেভ আমেরিকার দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘প্রেসিডেন্ট ট্রাম্পের জনপ্রিয়তা এখনকার মতো এতোটা দৃঢ় কখনও ছিল না। সুতরাং তাকে অনুমোদন দেওয়ার সংখ্যাটাও অন্য যেকোনও সময়ের চেয়ে বেশি হবে।’ বিবৃতিতে আরও বলা হয়, ‘প্রতিনিধি পরিষদে রিপাবলিকান পার্টিকে সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে প্রতিষ্ঠিত করার কাজে ম্যাককার্থিকে সহযোগিতার জন্য রাজি হয়েছেন ট্রাম্প।’

ম্যাককার্থিও আলাদা একটি বিবৃতি দিয়েছেন। সেখানে তিনি রিপাবলিকান পার্টিকে ‘ঐক্যবদ্ধ ও জয়ের জন্য প্রস্তুত’ বলে উল্লেখ করেছেন।
উল্লেখ্য, বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, প্রতিনিধি পরিষদে দলের নেতা হিসেবে রিপাবলিকানদের ঐক্যবদ্ধ রাখতে হিমশিম খেতে হচ্ছে ম্যাককার্থিকে। আগামী মধ্যবর্তী নির্বাচনে দলের বেশ কিছু আইনপ্রণেতার নির্বাচিত হওয়ার প্রশ্নে সংশয় দেখা দিয়েছে। তাদের জয়ের জন্য ট্রাম্পের সমর্থন প্রয়োজন বলে মনে করা হচ্ছে। অবশ্য, ট্রাম্প প্রশ্নে দলের মধ্যে বিভক্তি তৈরি হলেও এখনও রিপাবলিকানদের মধ্যে তার প্রতি জোরালো সমর্থন রয়েছে। প্রতিনিধি পরিষদে ১০ ও সিনেটে ৫ জন রিপাবলিকান ছাড়া আর কাউকে সরাসরি ট্রাম্পের বিপক্ষে অবস্থান নিতে দেখা যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ