Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ক্যাপিটলে হামলা নিয়ে তথ্যচিত্র প্রকাশ ডিসকভারির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

যুক্তরাষ্ট্রের ইতিহাসে গণতন্ত্রের জন্য একটি কালো দিবস হয়ে থাকবে ৬ জানুয়ারি। সে দিন অধিবেশন চলাকালীন মার্কিন আইনসভা ক্যাপিটল হিলে সহিংস হামলা চালিয়েছিল ট্রাম্পের কট্টরপন্থী সমর্থকরা। সেই দিনের ঘটনাবলী ও নেপথ্য কারণ নিয়ে একটি তথ্যচিত্র তৈরি করেছে ডিসকভারি চ্যানেল।

ঘটনার দিন ক্যাপিটল বিল্ডিংয়ের বাইরের উত্তেজনা দুনিয়ার নজরে এলেও ভেতরে তার কয়েকগুণ বেশি তান্ডবলীলা চলেছিল। যা ধরা পড়ে শুধুমাত্র একটি সংবাদমাধ্যমের ক্যামেরায়। হাই সিকিউরিটি জোনে একমাত্র উপস্থিত ছিলেন আইটিভির রবার্ট মুর, প্রযোজক সোফি আলেকজান্ডার এবং ক্যামেরাম্যান মার্ক ডেভি। ট্রাম্প সমর্থকদের আক্রোশ আর ধ্বংসাত্মক কীর্তির সাক্ষী ছিল একমাত্র ওই সংবাদমাধ্যম।

ঘটনার তিন সপ্তাহ বাদে ওই ফুটেজগুলি দিয়েই তৈরি ক্যাপিটল হামলার এই তথ্যচিত্র প্রকাশ পায়। যা দেখে আরও একবার রীতিমতো চমকে উঠেছে সারা বিশ্ব। ‘স্টর্মিং দ্য ক্যাপিটল: দ্য ইনসাইড স্টোরি’ নামের ওই তথ্যচিত্রটি ডিসকভারি চ্যানেলর ওটিটি প্ল্যাটফর্ম ডিসকভারি প্লাসে দেখানো হচ্ছে। তথ্যচিত্রে রিপাবলিকান কংগ্রেস সদস্য ন্যান্সি ম্যাস ওই দিনের অভিজ্ঞতা সম্পর্কে বলেন, ‘ঘটনার দিন আমরা অফিসের ভিতর দরজা বন্ধ করে লাইট নিভিয়ে লুকিয়ে বসেছিলাম। ভয়ানক আতঙ্কের ছিল প্রতিটা মুহূর্ত। দিনটি ছিল আমেরিকার ইতিহাসে সবচেয়ে দুঃখের।’
ক্যাপিটলে অনাকাঙ্খিত ওই হামলায় গোটা ওয়াশিংটন ডিসিতে প্রায় লকডাউন জারি করতে বাধ্য হয় মার্কিন পুলিশ। হিংসাত্মক এই ঘটনায় প্রাণ হারান পাঁচজন। এই ঘটনায় উস্কানি দেয়ায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইমপিচ করা হয়। ক্যাপিটলে হামলার মতোই প্রথম এবং একমাত্র মার্কিন ট্রাম্পের দুইবার ইমপিচ হওয়ার ঘটনাও যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন। সূত্র : দ্য ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিসকভারি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ