Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

৭৩ এ মাদ্রাসা শিক্ষা চালু রাখার বজ্রকন্ঠ ঘোষণা দেন বঙ্গবন্ধু শেখ মুজিব - বগুড়ায় মাওঃ শাব্বির আহম্মেদ মোমতাজি

সশ্রদ্ধ চিত্তে সবাই স্মরণ করলেন মাওলানা মান্নান হুজুরকে

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২১, ৫:৫০ পিএম

বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছিন কেন্দ্রীয় কমিটির মহাসচিব মাওঃ সাব্বির আহমদ মোমতাজী বলেছেন, এদেশে মাদ্রাসা শিক্ষার প্রসার বিকাশ এবং মাদ্রাসা শিক্ষাকে শক্ত ভিত্তির ওপর দাঁড় করিয়ে গেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব । ১৯৭৩ সালে যখন তৎকালীন সরকারের ওপর মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা বন্ধ করে ধর্ম নিরপেক্ষ শিক্ষা ব্যবস্থা চালু করার চাপ দেওয়া হচ্ছিল তখন সেই চাপ দৃঢ়ভাবে মোকাবেলা করেন তিনি । শুধু তাই নয় তিনি মাদ্রাসা শিক্ষক সমাবেশে যোগ দিয়ে এদেশে মাদ্রাসা শিক্ষা চালু রাখার বজ্রকন্ঠ ঘোষনা দেন। তিনি মাদ্রাসা শিক্ষকদের সরকারি বেতন চালু রাখারও ব্যবস্থা করেন । মাদ্রাসা শিক্ষা বোর্ড গঠন করে তার চেয়ারম্যান করেন মাওঃ আব্দুর রশীদ তর্ক বাগীশকে ।

তিনি বলেন , ইসলামিক ফাউন্ডেশন গঠন করে সহজ বোধ্য বাংলায় কোরান হাদিশ ফেকাহর কেতাব প্রকাশ করার মুল কারিগর তিনিই।

শুক্রবার দুপুরে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন বগুড়া জেলা শাখার উদ্যোগে ঠনঠনিয়া নূরুন আলা নূর ফাযিল মাদরাসায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্মশতার্ষিকী উপলক্ষ্যে “ইসলামের সেবায় বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের অবদান ও আজকের প্রেক্ষাপট” র্শীষক আলোচনা সভায় প্রধাণ অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন । তিনি বলেন , অতিতের মতো এখনও বিভিন্নভাবে বাংলাদেশের একক বৃহত্তম অরাজনেতিক সংগঠণ বাংলাদেশ জমিযাতুল মোদার্রেছিন নিয়ে ষড়যন্ত্র হচ্ছে । তবে তা’ সম্ভব হবেনা । কারণ এই সংগঠনের জন্ম থেকে অবধি পীর মাশায়েখদেও ছোহবত সঙশ্লিস্টতা ও দোয়ার ফায়েজ আছে ।

সংগঠনের জেলা সভাপতি অধ্যক্ষ আব্দুল হাই বারীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে কেন্দ্রীয় মহাসচিব আলহাজ্ব শাব্বীর আহমদ মোমতাজী আারো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান আজীবন দেশ, জাতি ও মানবতার কল্যানের জন্য সংগ্রাম করেছেন। তার নেতৃত্বেই আমরা বাংলাদেশ পেয়েছি। তিনি ইসলামিক গবেষণা ও র্ধমীয় বিষয়াবলী পরিচালনার জন্য ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। মাদরাসা শিক্ষার উন্নয়নের জন্য মাদরাসা শিক্ষার্বোড প্রতিষ্ঠা করেন। সুষ্ঠ সমাজ ব্যবস্থাপনার জন্য মদ,জুয়া ও হাউজি নিষিদ্ধ করেন। তিনিই প্রথম সরকারীভাবে প্রাথমিক শিক্ষাকে অবৈতনিক ঘোষণা করেন।

মহাস্থান শাহসুলতান বলখী (রহঃ) আলিম মাদরাসার অধ্যক্ষ ও শিবগঞ্জ উপজেলার সভাপতি আলহাজ্ব আবু বকর সিদ্দিকের পরিচালনা উক্ত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন কে› বাংলাদেশ জমিয়াতুল মোর্দারেসিনের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব অধ্যক্ষ মাওলানা মোঃ মোকাদ্দেসুল ইসলাম, সরকারি মোস্তফাবিয়া আলিয়া মাদরাসা আলিয়া মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ আলহাজ্জ মোঃ মোখলেসুর রহমান, সিরাজগঞ্জ জেলা জমিয়াতুল মোদার্রেছীন সভাপতি অধ্যক্ষ মাওলানা মোঃ আতিকুর রহমান,জনাব বগুড়া জেলা শিক্ষা অফিসার মোঃ হজরত আলী,বগুড়া জমিযাতুল মোদার্রেছিন বগুড়া জেলার সহ সভাপতি অধক্ষ মাওঃ হাফিজুর রহমান, যুগ্ম সম্পাদক মাওঃ রেজাউল বারী বাবলু সহ অধ্যক্ষ ড.আব্দুল মান্নান,অধ্যক্ষ হাফিজুর রহমান,অধ্যক্ষ মাও ইসমাইল হোসেন,অধ্যক্ষ মাওঃ হারুনুর রশীদ,অধ্যক্ষ আ ন ম ইযাহিয়া, মেসবাহুল আলম, এবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের পক্ষে মোৎ হায়দার আলী প্রমুখ । সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য দিয়ে প্রধাণ ও বিশেষ অতিথিগনকে স্বাগত জানান জমিয়াতুল মোদার্রেছিন বগুড়া জেলা শাখার সম্পাদক অধ্যক্ষ মাও রাগেব হাসান ওসমানি ।
অনুষ্ঠানের সকল বক্তাই তাদের বক্তব্যে জমিয়াতুল মোদার্রেছিনের সাবেক সভাপতি , সাবেক ধর্মমন্ত্রী ও দেনিক ইনকিলাবের প্রতিষ্ঠাতা মাওঃ এম এ মান্নান (রহঃ) এর প্রতি শ্রদ্ধা প্রকাশ করে বলেন, তাঁর নিরলস অবদানের কথা ভোলার নয় ।

বক্তারা বলেন, বঙ্গবন্ধুর ধারাববাহিকতায় তার সুযোগ্য কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মাদরাসা শিক্ষায় অভ’তর্পূব উন্নয়ন সাধিত হয়েছে। তিনি আলাদা মাদরাসা শিক্ষা অধিদপ্তর, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় এবং মাদরাসা শিক্ষকদের স্কেল বৈসম্য দূর করে মাদরাসা শিক্ষাকে গুরুত্ব দিয়েছেন ও অধিকতর গতিশীল করেছেন।


সভায় বগুড়া জেলার সকল উপজেলা হতে জমিয়াতুল মোদার্রেছিন নেতৃবৃন্দ সহ পাঁচ শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে প্রধান অতিথি জেলার বিভিন্ন উপজেলার দারিদ্র জনগোষ্ঠির মাঝে শীতবস্ত্র হিসেবে কম্বল বিতরণ করেন । সবশেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় মোনাজাত করে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

 



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ৩০ জানুয়ারি, ২০২১, ১২:৩৩ এএম says : 0
    এ হইলো আর একটা মিত্যাবাদী বেঈমান।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমিয়াতুল মোদার্রেছিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ