Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাওয়াশে ‘নতুন যাত্রা’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ওয়ানডে ক্রিকেটে করোনাকালেই ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয়বার বাংলাওয়াশ করলো বাংলাদেশ। সর্বশেষ ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথম হোয়াইটওয়াশের দেখা পেয়েছিল টাইগাররা। গতকাল চট্টগ্রামের সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ক্যারিবীয়দের দ্বিতীয় হোয়াইটওয়াশের লজ্জা দিলো স্বাগতিক দল। এদিন তিন ম্যাচের শেষ ওয়ানডেতে বাংলাদেশ ১২০ রানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ৩-০ ব্যবধানে সিরিজ জিতে নিলো। অধিনায়ক হিসেবে এটা তামিম ইকবালের প্রথম বাংলাওয়াশের স্বাদ গ্রহণ। সব মিলিয়ে এটি বাংলাদেশের ১৪তম বাংলাওয়াশ।
টসে হেরে সফরকারীদের সামনে ২৯৮ রানের বড় লক্ষ্য ছুড়ে দেয় বাংলাদেশ। জবাবে ওয়েস্ট ইন্ডিজ ৪৪.২ ওভারে ১৭৭ রানে অলআউট হয়ে যায়। ব্যাটিংয়ে নেমে ক্যারিবীয়রা ৯৩ রান তুলতেই হারায় তাদের পাঁচ সেরা ব্যাটসম্যানকে।
ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের শুরুতেই তাদের বিপদে ফেলে দেয় বাংলাদেশ। ৩০ রানে জোড়া আঘাতে দুই উইকেট তুলে নেন মুস্তাফিজুর রহমান। ইনিংসের দ্বিতীয় ওভারে কিওর্নকে অফ স্টাম্পের বাইরে বল করেছিলেন তিনি। খোঁচা মারতে গিয়েই বিদায় নেন কিওর্ন। তিনি ৮ বল খেলে মাত্র ১ রান তুলে ফিরেন। আরেক ওপেনার সুনিল আম্ব্রিস দুই বাউন্ডারি মেরে রান বাড়ালেও তাকে থিতু হতে দেননি মুস্তাফিজ। ষষ্ঠ ওভারে সুনিলকে এলবিডাবিøউ করেন কাটার মাস্টার। মাত্র ৩০ রানে দুই উইকেট হারিয়ে দিকহারা ক্যারিবীয় ব্যাটসম্যানদের এরপর আর থিতু হতে দেননি বাংলাদেশের বোলাররা। তৃতীয় উইকেটে এনক্রুমাহ বনার ও কাইল মেয়ার্স জুটিও বেশিক্ষণ স্থায়ী হয়নি। মেয়ার্সকে লেগ বিফোরের ফাঁদে ফেলে তাকে সাজঘরের পথ ধরান দ্বিতীয় ওয়ানডের সেরা বোলার মেহেদী হাসান মিরাজ। তার ঘূর্ণিতে পুরোপুরি পরাস্ত হয়েছিলেন মেয়ার্স। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি তিনি। ফিরে যান ১১ রানে। তবে বিপদে পড়া ক্যারিবীয় বাহিনীকে এগিয়ে নেয়ার চেষ্টা করেছিলেন জেসন-বনার জুটি। তাদের বিদায় করে এই জুটি ভাঙেন সিরিজে প্রথম সুযোগ পাওয়া সাইফুদ্দিন। ১৭ রানে ব্যাট করতে থাকা জেসনকে তিনি প্রথমে মুশফিকের তালুবন্দি করেন। পরে ৩১ রান তোলা বনারকেও বোল্ড করেন সাইফুদ্দিন। অবশ্য বনার আগেই ফিরতে পারতেন। আউট হওয়ার আগে দু’বার ভাগ্য সহায় ছিল বলেই বেঁচে যান এই ক্যারিবীয়। একবার লেগ বিফোরের আবেদনে রিভিউ নিয়ে বেঁচেছেন। আরেকবার তার ক্যাচ ধরতে পারেননি সাকিব আল হাসান। ম্যাচের শেষ দিকে পাওয়েল প্রতিরোধ গড়লেও তাকে এলবিডাব্লিউ করেন সৌম্য সরকার। এরপর দ্রুত আউট হয়ে সাজঘরে ফিরে যান বাকিরা। ফলাফল যা হওয়ার তাই। পৌনে দু’শ রানের মাথায় অলআউট ওয়েস্ট ইন্ডিজ। ৯ ওভার বল করে মোহাম্মদ সাইফুদ্দিন ৫১ রানে সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেন। মুস্তাফিজ ছয় ওভারে ২৪ রানে ও মিরাজ ১০ ওভারে ১৮ রানে পান ২টি করে উইকেট।
এর আগে ওয়েস্ট ইন্ডিজকে বাংলাওয়াশ করার লক্ষ্যে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে স্বাগতিকরা নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে তোলে ২৯৭ রান। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে যা ছিল সর্বোচ্চ সংগ্রহ! মূলত তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদের হাফসেঞ্চুরির উপর ভর করেই বড় পুঁজি পায় বাংলাদেশ। তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহ তিনজনই করেন ৬৪ রান। নিষেধাজ্ঞা কাটিয়ে ক্রিকেটে ফেরা সাকিব ৫৭০ দিন পর দেখা পান ওয়ানডে হাফসেঞ্চুরির। তবে তিনি বিদায় নেন ৫১ রান করে। অবশ্য ইনিংসের শেষ দিকে নিজের আগ্রাসী ভঙ্গিতে ব্যাটিংয়ে স্কোরবোর্ড সমৃদ্ধ করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। জোসেফ ১০ ওভার বল করে ৪৮ রানে পান ২ উইকেট। ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন মুশফিকুর রহিম। সিরিজের সেরা খেলোয়াড় সাকিব আল হাসান।
এই জয়ে ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা আট ম্যাচে জিতল বাংলাদেশ। শুধু তাই নয় দেশের মাটিতে সর্বশেষ ১০ ওয়ানডে সিরিজের নয়টিতেই জিতল বাংলাদেশ।
সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ : ৫০ ওভারে ২৯৭/৬ (তামিম ৬৪, লিটন ০, শান্ত ২০, সাকিব ৫১, মুশফিক ৬৪, মাহমুদউল্লাহ ৬৪*, সৌম্য ৭, সাইফ ৫*; জোসেফ ২/৪৮, হার্ডিং ০/৮৮, মেয়ার্স ১/৩৪, রিফার ২/৬১, আকিল ০/৪৬, জেসন ০/১৬)। ওয়েস্ট ইন্ডিজ : ৪৪.২ ওভারে ১৭৭ (ওটলি ১, আমব্রিস ১৩, বনার ৩১, মেয়ার্স ১১, জেসন ১৭, পাওয়েল ৪৭, হ্যামিল্টন ৫, রিফার ২৭, জোসেফ ১১, আকিল ০, হার্ডিং ১*; সাইফ ৩/৫১, মুস্তাফিজ ২/২৪, তাসকিন ১/৩২, মিরাজ ২/১৮, সাকিব ০/১২, মাহমুদউল্লাহ ০/১১, সৌম্য ১/২২, শান্ত ০/৪)।
ফল : বাংলাদেশ ১২০ রানে জয়ী। ম্যাচসেরা : মুশফিকুর রহিম। সিরিজ : ৩ ম্যাচে
বাংলাদেশ ৩-০তে জয়ী। সিরিজসেরা : সাকিব আল হাসান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাওয়াশ

২৬ জানুয়ারি, ২০২১
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ