Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

টঙ্গীতে শ্রমিক বিক্ষোভ

টঙ্গী সংবাদদাতা : | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

টঙ্গীতে এক পোশাক শ্রমিককে মারধরের প্রতিবাদে গতকাল সকালে বিক্ষোভ করেছেন কারখানার শ্রমিকরা। টঙ্গীর বিসিক এলাকার রেডিসন গার্মেন্টের পাঁচ শতাধিক শ্রমিক কারখানার মূল ফটকের সামনে অবস্থান নিয়ে এ বিক্ষোভ মিছিল শুরু করে। এ সময় শিল্প পুলিশ লাঠিচার্জ করলে তিন শ্রমিক আহত হয়। আহতরা হচ্ছে- মো. সানি হোসেন, অছিয়া আক্তার ও রোমানা আক্তার। পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

পুলিশ ও কারখানার শ্রমিকরা জানায়, তুচ্ছ বিষয় নিয়ে গত বৃহস্পতিবার কারখানার ভেতরে সুইং সেকশনের শ্রমিক রনি ও লাইন চিফ সোলেমানের সাথে কথা কাটাকাটি হয়। পরে ঘটনার দিন রাতেই বাসায় ফেরার পথে বহিরাগত লোকজন কারখানার সামনে রনিকে মারধর করে। এ ঘটনার জেরে গত শনিবার শ্রমিকরা কারখানা কর্তৃপক্ষের কাছে ওই কর্মচারীকে অপসারণের দাবি জানায়। এতে আপত্তি জানায় কারখানা কর্তৃপক্ষ।
এতে প্রতিষ্ঠানের ভেতরে শ্রমিক অসন্তোষ সৃষ্টি হলে পরদিন মূল ফটকে কারখানা বন্ধের নোটিশ সাঁটিয়ে দেয়া হয়। নোটিশে বলা হয়, বে-আইনি ধর্মঘট ও উদ্বুদ্ধ পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য কারখানাটির উৎপাদন বন্ধ করা হয়েছে। এ অবস্থায় কারখানাটি সম্পূর্ণভাবে পরিচালনা করা সম্ভব না।
শ্রমিকরা আরও জানায়, কারখানা কর্তৃপক্ষ ন্যায় বিচার করেনি। আমরা সোলেমানের অপসারণ চাই। এ বিষয়ে কারখানাটির মানব সম্পদ বিভাগের কর্মকর্তা এনামুল হক বলেন, শ্রমিকদের এ আন্দোলনটি অযৌক্তিক। শ্রমিকদের সঙ্গে আলোচনা করে বিষয়টি সমাধান করা হবে।
গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (ডিবি দক্ষিণ) মো. নূরে আলম বলেন, টঙ্গী বিসিক এলাকার বেশ কিছু পোশাক কারখানার শ্রমিকদের নিয়ে আন্দোলন করতে চেয়েছিলো বিক্ষুব্ধ শ্রমিকরা। শ্রমিকদের অবস্থান কর্মসূচি থেকে সরিয়ে দেয়া হয়েছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে বিষয়টি সমাধান করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ