Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

যে শহরে সন্তান গ্রহণ করলেই ৮৫ লাখ টাকা মিলবে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২১, ৫:৪২ পিএম

দক্ষিণ কোরিয়ার একটি শহর সন্তানের জন্ম দিলে মোটা অঙ্কের আর্থিক সুবিধা দেয়ার ঘোষণা দিয়েছে। কারণ, ওই শহরে আশঙ্কাজনক হারে জনসংখ্যা কমে চলেছে। ক্রমহ্রাসমান জনসংখ্যার বিরুদ্ধে লড়াই করার প্রয়াসে দক্ষিণ কোরিয়ার এই শহর বাসিন্দাদের মা-বাবা হওয়ার জন্য নতুন এই নীতি গ্রহণ করেছে।

স্থানীয় এক সংবাদ সংস্থা জানিয়েছে, দক্ষিণ কোরিয়া শহরের দক্ষিণ গিয়ংসাং প্রদেশের রাজধানী চাংওয়ান দম্পতিদের প্রায় কমপক্ষে ৩টি সন্তান থাকলে প্রায় ৮৫ লাখ টাকা দিয়ে আর্থিক সাহায্য দেয়া হবে বাবা মাকে।

নতুন নীতি অনুসারে, শহরে বসবাসরত সদ্য বিবাহিত দম্পতিদের প্রায় ৮৫ লাখ পর্যন্ত ঋণ দেবে। এই নীতিটি কীভাবে কাজ করবে:
জানা গেছে, যদি কোনও দম্পতি একটি সন্তানের জন্ম দেয় তবে সম্পূর্ণ সুদ মুকুব করা হবে। যদি দুটি সন্তানের জন্ম হয় তাহলে আসলের পরিমাণ কমে যাবে ৩০ শতাংশ। যদি ৩ সন্তানের জন্ম হয় তাহলে আসল ও সুদসহ পুরো টাকাই আর দিতে হবে না।

দক্ষিণ কোরিয়ার জনসংখ্যা মৃত্যুর হারের চেয়ে কম থাকার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২০ সালে দক্ষিণ কোরিয়ায় ২৭৫,৮১৫ জন জন্ম নেয় এবং ৩০৭,৭৬৪ জন মারা যায়। চ্যাংওয়নে কর্মকর্তারা আশঙ্কা করছেন যে জনসংখ্যা ১ মিলিয়নের নিচে নেমে যেতে পারে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিন কোরিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ