Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

উত্তর কোরিয়াকে উত্তেজনা না বাড়াতে বলেছে চীন

প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : উত্তেজনা আরো বাড়িয়ে তুলতে পারে এমন কিছু ঘটুক বেইজিং তা চায় না বলে উত্তর কোরিয়াকে জানিয়েছে চীন। উত্তর কোরিয়া কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের পরিকল্পনা ঘোষণার পর দেশটিকে এ প্রতিক্রিয়া জানানো হয়েছে বলে গত শুক্রবার চীনের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন। এই রকেট উৎক্ষেপণের কথা বলে উত্তর কোরিয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার চেষ্টা করছে, এমন সন্দেহে পিয়ংইয়ংকে এই পরিকল্পনা বাদ দেয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র এবং তার মিত্র দেশগুলোও। কিন্তু উত্তর কোরিয়া বলেছে, মহাকাশ কর্মসূচির লক্ষ্য অর্জনে তাদের সার্বভৌম অধিকার রয়েছে।
যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর কোরিয়া একটি দীর্ঘপাল্লার রকেট উৎক্ষেপণ করার প্রস্তুতি নিচ্ছে বলে তারা ধারণা করছেন। উপগ্রহের মাধ্যমে উত্তর কোরিয়ার পরীক্ষাকেন্দ্রে তৎপরতা লক্ষ্য করার পর যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ওই কথা বলেছিলেন। পিয়ংইয়ং গত মঙ্গলবার জাতিসংঘের দুটি সংস্থাকে ৮ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে একটি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ পরিকল্পনার বিষয়ে জানিয়েছে। গত ৬ জানুয়ারি উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষা নিয়ে ইতিমধ্যে পূর্ব এশিয়ায় উত্তেজনা ছড়িয়ে আছে। সেটি হাইড্রোজেন বোমার পরীক্ষা ছিল বলে দাবি করেছে দেশটি। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়াকে উত্তেজনা না বাড়াতে বলেছে চীন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ