Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গোয়াদার বন্দরে কাঁটাতারের বেড়া, বেলুচিস্তানে ব্যাপক বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২১, ১২:০৮ পিএম

কাঁটাতারের বেড়া স্থাপনকে কেন্দ্র করে বেলুচিস্তানে ব্যাপক বিক্ষোভের দেখা দিয়েছে। চীনের কোম্পানিগুলোকে রক্ষার জন্য গোয়াদার বন্দরের ২৪ কিলোমিটার এলাকাজুড়ে কাঁটাতারের বেড়া স্থাপন করছে পাক সরকার। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) ‘মুকুট মণি’ হিসেবে এই স্থানকে আখ্যায়িত করেছে পাকিস্তান।
সংবাদমাধ্যম এশিয়ান টাইমসের প্রতিবেদনে বলা হয় যে, এই শহরটির ভেতর যখন পরিস্থিতি বুঝে যখন তখন কারফিউ জারি করার পরিকল্পনা করছে পাকিস্তান সরকার। আর এতে বিপাকে পড়বে বেলুচিস্তানের জনগণ যারা গোয়দার বন্দরের আশেপাশে বসবাস করে।
বেলুচিস্তানের জনগণ চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছেন। সম্প্রতি সময়ে বেলুচিস্তানের বিচ্ছিন্নতাবাদীদের হুমকিতে চীনের কোম্পানিগুলো বিপাকে পড়েছে। আর এ জন্যই আলাদা একটি শহর গড়ে তুলে চীনের কোম্পানিগুলোকে রক্ষা করতে চাইছে পাকিস্তান।
প্রতিবেদনে বলা হয়েছে, এখন বেলুচ লোকদের প্রবেশের জন্য বিশেষ কাগজপত্র লাগবে। প্রশ্ন জেগেছে, পাকিস্তান কী বেলুচ জনগণকে তাদের নিজ অঞ্চলে প্রবেশ করার জন্য ভিসা দিচ্ছে?
এর আগে ফ্রিল্যান্সার সাংবাদিক এফ এম শাকিল তার একটি আর্টিকেলে লেখেন, পাকিস্তানের সেনাবাহিনী, মাক্রান প্রশাসন, গোয়াদার উন্নয়ন কর্তৃপক্ষ, গোয়াদার বন্দর কর্তৃপক্ষ এবং বেলুচিস্তান সরকার 'গোয়াদার বন্দর স্মার্ট পোর্ট সিটি মাস্টার প্ল্যানের' আওতায় কাঁটাতারের বেড়া দিচ্ছে।
ইতিমধ্যেই গোয়াদার বন্দরের চারপাশে কাঁটাতারের বেড়া স্থাপনের কাজ শুরু হয়েছে। প্রথম পর্যায়ে প্রায় ১৫ হাজার একর জমিতে কাঁটাতারের বেড়া স্থাপন করা হবে। বন্দরটিতে মাত্র তিনিটি প্রবেশ পথ থাকবে এবং প্রত্যেকটি আইন শৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারির আওতায় থাকবে।
পাকিস্তান সরকারের সূত্র জানায়, গোয়াদার শহরে ৫০০টির বেশি ক্যামেরা বসানো হবে যাতে সন্দেহভাজনদের নজরাদারিতে আনা যায়।
বেলুচিস্তানের জনগণ চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছেন। সম্প্রতি সময়ে বেলুচিস্তানের বিচ্ছিন্নতাবাদীদের হুমকিতে চীনের কোম্পানিগুলো বিপাকে পড়েছে। আর এ জন্যই আলাদা একটি শহর গড়ে তুলে চীনের কোম্পানিগুলোকে রক্ষা করতে চাইছে পাকিস্তান। সূত্র : এশিয়ান টাইমস



 

Show all comments
  • Monjur+Rashed ৭ জানুয়ারি, ২০২১, ১২:১৪ পিএম says : 0
    People of Baluchistan will certainly suffer for their idiocy & misdeeds.
    Total Reply(0) Reply
  • Monjur+Rashed ৭ জানুয়ারি, ২০২১, ১২:১৯ পিএম says : 0
    People of Baluchistan should realize that they are not surrounded by Indian borders.
    Total Reply(0) Reply
  • asif ali ৭ জানুয়ারি, ২০২১, ১২:৩৫ পিএম says : 1
    71 এর যুদ্ধে বাংলাদেশ / ভারত মিলে বাংলাদেশ এর স্বাধীনতা ছিনিয়ে না আনলে এতদিনে বাংলাদেশ কে পাকিস্তান চীন এর কাছে বন্দক রেখে দিতো .... মানে বালুচ দের মতন বাংলাদেশ এর অবস্থা হতো
    Total Reply(3) Reply
    • Monjur Rashed ৭ জানুয়ারি, ২০২১, ১:১২ পিএম says : 6
      Why are you so afraid of Chinese threat ? Chine is investing huge amount of money in Bangladesh like Baluchistan. Will you say, Bangladesh is mortgaged to China ? Please come out of typical Indian psychology and be realistic.
    • Monjur Rashed ৭ জানুয়ারি, ২০২১, ১:১২ পিএম says : 2
      Why are you so afraid of Chinese threat ? Chine is investing huge amount of money in Bangladesh like Baluchistan. Will you say, Bangladesh is mortgaged to China ? Please come out of typical Indian psychology and be realistic.
    • afsar ৭ জানুয়ারি, ২০২১, ৭:৩২ পিএম says : 0
      asif bhai ami tomar sathe ekmot .... hong kong aar soth korea dekhle bojha jay chin er mathaay koto soytaani buddhi

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ