Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষ মানবসম্পদ তৈরিতে ইংরেজি শিক্ষার বিকল্প নেই

আইএসইউ আয়োজিত ভার্চুয়াল সেমিনারে ড. ফকরুল আলম

প্রেস বিজ্ঞপ্তি | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২১, ১১:০৬ পিএম | আপডেট : ১১:৪৮ পিএম, ৩ জানুয়ারি, ২০২১

ইউজিসি প্রফেসর ও বিশিষ্ট শিক্ষাবিদ ড. ফকরুল আলম বলেছেন ,এ অঞ্চলের শিক্ষার্থীদের একুশ শতকের কর্মসংস্থান এর লক্ষ্যে দক্ষ মানবসম্পদ হিসেবে নিজেকে তৈরি করার জন্য ইংরেজি ভাষায় বিশেষ দক্ষতা অর্জন করতে হবে। সন্ধ্যায় ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি ( আইএসইউ ) এর ইংরেজি বিভাগ আয়োজিত এক ভার্চুয়াল সেমিনারে তিনি একথা বলেন।

তিনি আরো বলেন ,শিক্ষার্থীদের ইংরেজিতে কথা বলার দক্ষতা অর্জন করতে হবে এবং ইংরেজি ভাষা বোঝার জন্য পাঠ্যপুস্তকের পাশাপাশি ইংরেজি দৈনিক পত্রিকা পড়াসহ নানা ধরণের ইংরেজি প্রবন্ধ , ছোট গল্প নিয়মিত পাঠ করতে হবে।বিশেষ করে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো যেমন : বিবিসি রেডিও, ইউটিউব সহ সমস্ত মাধ্যমের সহযোগিতা নিয়ে নিজেকে দক্ষ করে তুলতে হবে । ইংরেজি সাহিত্যের শিক্ষার্থীদের সমকালীন সাহিত্য তত্ত্ব পাঠের মাধ্যমে নিজের বিশ্লেষণ করার ক্ষমতা বাড়াতে হবে ।

ভার্চুয়াল সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি (আইএসইউ) এর উপাচার্য প্রফেসর ড. আব্দুল আউয়াল খান বলেন , যোগ্য শিক্ষক, সঠিক ক্যারিকুলাম ও ব্যবস্থাপনার অভাবে দেশের বেশিরভাগ শিক্ষার্থী ইংরেজিতে কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করতে পারছে না। এ অভাব পূরণে ওঝট যথাযথ ভূমিকা পালন করবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি প্রভাষক মাহিয়া খানমের সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করেন মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদ এর ডীন ও ইংরেজি বিভাগের চেয়ারম্যান কে. আহমেদ আলম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংরেজি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ