Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানে সাবেক পররাষ্ট্রমন্ত্রী গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২০, ৩:০৮ পিএম | আপডেট : ৪:২৭ পিএম, ৩০ ডিসেম্বর, ২০২০

হিসাব বহির্ভূত সম্পত্তি থাকার অভিযোগে গ্রেফতার করা হয়েছে পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফকে। পাকিস্তানের দুর্নীতিদমন শাখার পুলিশ তাকে গ্রেফতার করে। বিরোধীদের অভিযোগ, রাজনৈতিক কারণে গ্রেপ্তার করা হয়েছে সাবেক মন্ত্রীকে।

খাজা আসিফ নওয়াজ শরিফের আমলে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। ১৯৯১ সালে প্রথমবার তিনি মন্ত্রিত্ব পান। বর্তমানে আসিফ দেশের অন্যতম বিরোধী মুখ ছিলেন। নওয়াজ শরিফের অবর্তমানে দলের গুরুত্বপূর্ণ নেতা তিনি। বিরোধীদের বক্তব্য, রাজনৈতিক কারণেই তাকে গ্রেপ্তার করা হয়েছে। আসিফকে গ্রেপ্তার করা নিয়ে টুইট করেছেন খোদ নওয়াজ শরিফ। তার অভিযোগ, ইমরান খানের সরকার বিরোধীদের বিরুদ্ধে দমনমূলক আচরণ করছে। আসিফের নিঃশর্ত মুক্তি চেয়েছেন নওয়াজ। যদিও তার বিরুদ্ধেও শাস্তির খাঁড়া ঝুলছে।

মঙ্গলবার দলীয় কার্যালয়ে একটি বৈঠকে যোগ দিয়েছিলেন আসিফ। সেখান থেকে বেরনোর সঙ্গে সঙ্গেই তাকে গ্রেপ্তার করে ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) অফিসাররা। অভিযোগ, আসিফের রোজগারের সঙ্গে তার সম্পত্তির সামঞ্জস্য নেই। কোথা থেকে এত সম্পত্তি তিনি করেছেন, তার হিসাব দিতে পারেননি বলেই তাকে গ্রেপ্তার করা হয়েছে। এনএবি-র প্রেস বিবৃতিতে বলা হয়েছে, আসিফকে এর আগেও তলব করা হয়েছিল। কিন্তু তিনি যাননি। সম্পত্তির হিসাবও দিতে পারেননি।

এনএবি-র বক্তব্য, ১৯৯১ সালে আসিফের মোট সম্পত্তি ছিল ৫১ লাখ পাকিস্তানি রুপি। ২০১৮ সালে তা বেড়ে হয়েছে ২২ কোটি ১০ লাখ পাকিস্তানি রুপি। এত টাকা কোথা থেকে এল তার কাছে? আসিফ এর আগে দাবি করেছিলেন, আরব আমিরাতের একটি সংস্থায় কাজ করতেন তিনি। সেখান থেকে এই পরিমাণ সম্পত্তি হয়েছে তার। কিন্তু এনএবি-র বক্তব্য, যে সময় আসিফ আরব আমিরাতে কাজ করতেন বলে দাবি করছেন, সে সময় তিনি দেশেই ছিলেন। ওই কোম্পানির কাগজ তিনি জাল করেছেন বলে অভিযোগ। বিরোধীরা অবশ্য এই পুরো বিষয়টিকেই চক্রান্ত বলে মনে করছে। আসিফকে গ্রেপ্তার করায় ইমরানের উপর বিরোধীদের চাপ আরো বাড়বে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। সূত্র: ডন, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ