Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মাটি খোঁড়ার সময় আবারও পাওয়া গেল বোমা

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্মাণাধীন তৃতীয় টার্মিনালে মাটি খোঁড়ার সময় মুক্তিযুদ্ধকালের আরও একটি বোমা উদ্ধার করা হয়েছে। এ নিয়ে সেখান থেকে চারটি জেনারেল পারসাস (জিপি) বোমা উদ্ধার করা হলো। প্রত্যেকটির ওজনই ২৫০ কেজি। গতকাল সোমবার আরও একটি বোমা উদ্ধারের বিষয়টি জানান শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ-উল আহসান।

তিনি জানান, বাংলাদেশ বিমান বাহিনীর বঙ্গবন্ধু ঘাঁটির বোমা ডিসপোজাল দল ঘটনাস্থলে গিয়ে দ্রুত বোমাটি নিস্ক্রিয় করে। পরবর্তীতে বোমাটি ধ্বংস করার উদ্দেশ্যে প্রয়োজনীয় সতর্কতার নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। বোমা বিশেষজ্ঞদের ধারণা, আগে পাওয়া বোমাগুলোর মতো সোমবার পাওয়া বোমাটিও ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ভূমিতে নিক্ষেপ করা হয়েছিল। এর আগে, একই টার্মিনালের মাটি খুঁড়তে গিয়ে গত ৯, ১৪ ও ১৯ ডিসেম্বর আরও তিনটি বোমা উদ্ধার করা হয়েছিল। আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুর প্রশিক্ষিত বোমা ডিসপোজাল দল আধুনিক যন্ত্রপাতিসহকারে দ্রুততার সাথে ঘটনাস্থলে পৌঁছে বোমাটি নিষ্ক্রিয় করে। পরবর্তীতে বোমাটি ডিমোলিশ/ধ্বংসকরার উদ্দেশ্যে প্রয়োজনীয় সর্তকতা অবলম্বন করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বোমা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ